পার্কে নারী প্রবেশে তালেবানের নিষেধাজ্ঞা

আফগানিস্তানের রাজধানী কাবুলের সব ধরনের পার্কে নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে তালেবান সরকার। তাদের অভিযোগ এসব জায়গায় ইসলামী আইন মেনে চলা হয় না।

চলতি সপ্তাহেই নতুন এ নিয়ম চালু করা হয়েছে। এর ফলে আফগানিস্তানে কোনঠাসা নারী সমাজের চলাফেরা আরো সীমিত হয়ে পড়ল।

দেশটির পাপ-পুণ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ আকিফ বিবিসিকে বলেন, কাবুলের পার্কগুলোতে যাতে নারীদের ঢুকতে না দেয়া হয়, সে ব্যাপারে পার্ক কর্তৃপক্ষকে বলা হয়েছে।

‘পার্কগুলোতে ইসলামিক আইন মানা হচ্ছে না’ অভিযোগ করে এই কর্মকর্তা বলেন, নারী ও পুরুষ আলাদাভাবে চলছে না, নারীরা হিজাব পরছে না। একারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তালেবান শাসনামলে এতদিন নারীদের জন্য পার্কে বেড়াতে যাওয়ার অনুমতি ছিল সপ্তাহে তিনদিন- রবিবার, সোমবার ও মঙ্গলবার। আর পুরুষদের জন্য ছিল বাকি চারদিন।

কিন্তু এখন নারীদের আর পার্কে যাওয়ার অনুমতি নেই, এমনকী পুরুষ আত্মীয়কে সঙ্গে নিয়েও নয়।

পাপ-পূণ্য বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র আকিফ বিবিসিকে বলেন, গত ১৫ মাস ধরে আমাদের চেষ্টার পরও মানুষজন পার্কে যাচ্ছে এবং শরিয়া আইন মানছে না। এই কড়াকড়ি সব নারীর জন্য। তা তাদের সঙ্গে কোনো মাহরাম (বৈধ পুরুষ) থাকুক বা না থাকুক।

এর আগে, গত মে মাসে জনসম্মুখে নারীদের মুখ ঢেকে রাখতে ডিক্রি জারি করা হয়। তবে শহর এলাকায় এখনো শতভাগ নারীর মুখ ঢাকতে সফল হয়নি তালেবান।

১৯৯০ দশকে সরকারে থাকতে তালেবান যতটা কঠোর ছিল, এবার ক্ষমতায় আসার পর ততটা হবে না বলে শপথ করেছিল। তাদের দাবি, শরিয়াহ আইন মোতাবেক তারা নারী অধিকারকে সম্মান করে। তারা নারীশিক্ষা ও নারীর চাকরিরও বিরুদ্ধে নয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //