আফগানিস্তানে মাদ্রাসায় বোমা হামলা, বহু হতাহত

আফগানিস্তানে উত্তরাঞ্চলে একটি মাদ্রাসার ভেতরে বোমা বিস্ফোরণে অন্তত ১৭ জন নিহত হয়েছে। আহত হয়েছেন আরো বহু মানুষ, যাদের বেশির ভাগই শিশু।

আজ বুধবার (৩০ নভেম্বর) স্থানীয় সময় দুপুরে এ হামলা হয় বলে নিশ্চিত করেছেন তালেবান সরকারের কর্মকর্তারা। খবর বিবিসির। তবে আফগান সংবাদ মাধ্যমগুলো বলছে, হামলায় অন্তত ২৩ জন নিহত হয়েছে।

জানা যায়, দেশটির সামানগান প্রদেশের রাজধানী আয়বাকের একটি মাদ্রাসায় বহু শিক্ষার্থী দুপুরে জোহরের নামাজ পড়ার জন্য জড়ো হলে সেখানে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। 

স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ জানিয়েছে, নামাজ শেষে লোকজন যখন মসজিদ থেকে বের হয়ে যাচ্ছিল, ঠিক তখনই এই বিস্ফোরণ ঘটেছে।

প্রাদেশিক মুখপাত্র এমদাদুল্লাহ মুহাজির বলেন, দুপুর পৌনে একটার দিকে শহরের কেন্দ্রে অবস্থিত জাহদিয়া মাদ্রাসায় এই বিস্ফোরণ ঘটে। যেখানে বহু শিক্ষার্থী পড়ালেখা করে।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বিবিসিকে জানান, হামলায় আরো বহু মানুষ আহত হয়েছে। তাদের অনেকের অবস্থা গুরুতর।

রাজধানী কাবুল থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে আয়বাকের স্থানীয় একটি হাসপাতালের একজন চিকিৎসক ফরাসি বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন আহত অন্তত ২৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। হতাহতদের অধিকাংশই এই মাদ্রাসার শিক্ষার্থী।

এদিকে অনলাইনে ছড়িয়ে পড়া হামলার এক ভিডিওতে দেখা যায়, বহু শিশুর মরদেহ মসজিদে পড়ে আছে। এই বিস্ফোরণের জন্য কে বা কারা দায়ী তা এখনও পরিষ্কার নয়।

গত বছরের আগস্ট মাসে তালেবানের ক্ষমতা দখলের পর দেশটির বিভিন্ন স্থানে বেসামরিক লোকজনকে লক্ষ্য করে বহু হামলার ঘটনা ঘটেছে।

বেশিরভাগ ক্ষেত্রেই ইসলামিক স্টেট এসব হামলা চালিয়েছে বলে দাবি করা হচ্ছে।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র আব্দুল নাফি টাক্কুর বলেন, তালেবান নিরাপত্তা বাহিনী এই হামলার ঘটনায় তদন্ত করছে। যারা এর সাথে জড়িত তাদেরকে খুঁজে বের করে তাদের এই কাজের জন্য শাস্তি দেওয়া হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //