ইউএনএইচসিআরের টুইট

সাগরে ১৮০ রোহিঙ্গার সলিল সমাধির আশঙ্কা

সম্প্রতি সাগরে কয়েক সপ্তাহ ধরে ভেসে থাকার পর রোহিঙ্গা বহনকারী একটি নৌকা ডুবে গেছে। এতে বাংলাদেশ ছেড়ে যাওয়া অন্তত ১৮০ জন ছিলেন, যাদের প্রায় সবারই সলিল সমাধি হয়েছে বলে আশঙ্কা করছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

গত শনিবার (২৪ ডিসেম্বর) এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক এই সাহায্য সংস্থাটি। খবর রয়টার্সের। এর আগে, গত নভেম্বরে এই রোহিঙ্গারা ‘সমুদ্রযাত্রার অনুপযোগী’ একটি নৌকায় বাংলাদেশ ছেড়েছিল বলে জানা গেছে। 

অসমর্থিত সূত্রের বরাত দিয়ে ইউএনএইচসিআর জানিয়েছে, ডুবে যাওয়ার আগে নৌকাটি সম্ভবত পথ হারিয়েছিল। এতে থাকা রোহিঙ্গাদের সঙ্গে তাদের আত্মীয়স্বজনদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

এ জন্য ধারণা করা হচ্ছে, সাগরে থাকা নৌকাটি ডুবে গেছে। সলিল সমাধি হয়েছে সবার। তবে নৌকাটি কোথায় যাচ্ছিল, সেই বিষয়ে কোনো তথ্য জানায়নি ইউএনএইচসিআর।

এর আগে, গত সপ্তাহে ভারতের উপকূলে রোহিঙ্গাদের বহনকারী একটি নৌকা উদ্ধার করা হয়। এতে ক্ষুধা-তৃষ্ণায় ২০ জনের মৃত্যু হয়েছিল। নৌকাটিতে অন্তত ১০০ জন যাত্রী ছিলেন। চলতি মাসের শুরুতে শ্রীলঙ্কার উত্তর উপকূল থেকে ১০৪ জন রোহিঙ্গাসহ একটি নৌকা উদ্ধার করে দেশটির নৌবাহিনী।

উল্লেখ্য, বাংলাদেশের আশ্রয়শিবিরে থাকা অনেক রোহিঙ্গা উন্নত জীবনের আশায় ইন্দোনেশিয়া-মালয়েশিয়ায় পাড়ি জমানোর চেষ্টা করছেন। এ জন্য তারা নৌকায় করে সাগর পাড়ি দেওয়ার বিপৎসংকুল পথ বেছে নেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //