ইরানে শক্তিশালী ভূমিকম্প, বহু হতাহত

ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫.৯। এতে কমপক্ষে ৭ জন নিহত এবং তিন শতাধিক মানুষ আহত হয়েছেন।

গতকাল শনিবার (২৮ জানুয়ারি) স্থানীয় সময় রাত ৯টা ৪৪ মিনিটে তুরস্ক সীমান্তবর্তী উত্তর-পশ্চিম ইরানে এই ভূমিকম্প আঘাত হনে। 

আজ রবিবার (২৯ জানুয়ারি) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সির (আইআরএনএ) বরাতে এসব তথ্য জানা গেছে।

এদিকে বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, শনিবার তুরস্কের সীমান্তের কাছে উত্তর-পশ্চিম ইরানে ৫.৯ মাত্রার ভূমিকম্পের আঘাতে কমপক্ষে তিনজন নিহত এবং তিন শতাধিক মানুষ আহত হয়েছেন।

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দেশটির পশ্চিম-আজারবাইজান প্রদেশের খোয় শহরের কাছে। সেখানকার বিশ্ববিদ্যালয়ের জরুরি পরিষেবা বিভাগের প্রধানের বরাত দিয়ে ইরানের সরকারি বার্তাসংস্থা আইআরএনএ নিহত সাত ও আহত  এই সংখ্যা জানিয়েছে।

ইরানের জরুরি পরিষেবার একজন কর্মকর্তা রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত কিছু এলাকায় তুষারপাত হচ্ছে। সেসব এলাকায় হিমাঙ্কের নিচে তাপমাত্রা এবং কিছু এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার খবর পাওয়া গেছে।

রয়টার্স বলছে, ভূমিকম্পের জন্য ঝুঁকিপূর্ণ কয়েকটি বড় টেকটোনিক প্লেটের সীমানায় ইরানের অবস্থান। আর তাই দেশটিতে প্রায়ই হালকা থেকে মাঝারি মাত্রার, এমনকি শক্তিশালী ভূমিকম্পও আঘাত হেনে থাকে।

উল্লেখ্য, ইরানে ৭ দশমিক ৪ মাত্রার সবচেয়ে প্রাণঘাতী এক ভূমিকম্প আঘাত হেনেছিল ১৯৯০ সালে। সেসময় দেশটিতে ৪০ হাজারের বেশি নিহত ও তিন লাখের বেশি মানুষ আহত হন। এছাড়া এই ভূমিকম্পে গৃহহীন হয়ে পড়েছিলেন দেশটির আরো পাঁচ লাখ মানুষ।

এরপর ২০০৩ সালে ৬ দশমিক ৬ মাত্রার এক ভূমিকম্পে ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রাচীন নগরী বাম প্রায় মাটির সাথে মিশে যায়। এতে এই শহরে কমপক্ষে ৩১ হাজার মানুষের প্রাণহানি ঘটে।

সবশেষ ২০১৭ সালে দেশটির পশ্চিমাঞ্চলে শক্তিশালী ৭ মাত্রার ভূমিকম্পে ছয় শতাধিক মানুষ নিহত হন। ওই ঘটনায় আহত হন ৯ হাজারের বেশি মানুষ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //