নেপালে ৩ মন্ত্রীসহ উপপ্রধানমন্ত্রীর পদত্যাগ

নেপালে তিন মন্ত্রীসহ উপ-প্রধানমন্ত্রী রাজেন্দ্র লিঙডেন পদত্যাগ করেছেন। ফলে দেশটির ক্ষমতায় থাকা জোট সরকার টালমাটাল হয়ে পড়েছে।

আজ শনিবার (২৫ জানুয়ারি) নেপালের প্রধানমন্ত্রী পুস্প কমল দহল ওরফে প্রচণ্ড আগামী মাসের প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধীদল থেকে একজন প্রার্থীকে সমর্থন দেওয়ার পরিকল্পনা জানানোর পরই মন্ত্রীরা পদত্যাগপত্র দেন।

এর আগে, শুক্রবার প্রচণ্ড বলেন, তিনি সরকারের শরিক দল ‘দ্য কমিউনিস্ট ইউনিফাইড মার্কসিস্ট লেনিনিস্ট’ (ইউএমএল)-এর প্রার্থীর পরিবর্তে বিরোধীদল নেপালি কংগ্রেস পার্টি (এনসিপি) থেকে রাম চন্দ্র পৌদেলকে প্রেসিডেন্ট নির্বাচনে সমর্থন দেবেন। 

এই সিদ্ধান্তের কোনো কারণ প্রচণ্ড জানাননি। যদিও নেপালি কংগ্রেস পার্টি এর আগে প্রচণ্ডর মাওবাদী সেন্টার পার্টিরই মিত্রদল ছিল।

প্রচণ্ড তার সিদ্ধান্ত জানার পর এর প্রতিবাদে পদত্যাগ করেন উপপ্রধানমন্ত্রী রাজেন্দ্র। তার সঙ্গে পদত্যাগ করেন নগর উন্নয়ন মন্ত্রী, আইন বিষয়ক মন্ত্রী এবং একজন জুনিয়র মন্ত্রীও।

বার্তা সংস্থা রয়টার্সকে রাজেন্দ্র বলেন, যে জোটের অধীনে আমরা সরকারে যোগ দিয়েছিলাম তা আর অখন্ড নেই। সরকারে তাদের থাকাটা আর ঠিক হবে না বলেও জানান তিনি।

রাজনীতি বিশ্লেষকরা বলছেন, মন্ত্রীদের পদত্যাগে তাৎক্ষণিকভাবে সমস্যায় পড়বে না প্রধানমন্ত্রী পুষ্প কমল দহলের সরকার। কারণ, এখনও পার্লামেন্টে তার সরকারের সংখ্যাগরিষ্ঠতা আছে। তবে যে টালমাটাল পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তাতে নতুন একটি জোট গঠিত হতে পারে।

প্রসঙ্গত, দেশটিতে আগামী ৯ই মার্চ তৃতীয় প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে। প্রকাশ জাওয়ালা নামের স্থানীয় একজন নেতা কাঠমান্ডু পোস্টকে বলেছেন, শুক্রবার সন্ধ্যায় একটি এজেন্ডাকে কেন্দ্র করে বৈঠক আহ্বান করেছিলেন প্রধানমন্ত্রী। তা হলো কাকে প্রেসিডেন্ট পদ দেয়া যায়। এই পদটি কংগ্রেসকে দেয়া হবে তার এ প্রস্তাব আমরা মেনে নেই।

অন্যদিকে স্থানীয় মিডিয়ার রিপোর্টে বলা হয়েছে, রামচন্দ্র পাউডেল শনিবার প্রেসিডেন্ট পদে আবেদন করেছেন। দেশটিতে সংসদ নির্বাচন হয়েছে নভেম্বরে। কিন্তু কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এ জন্য পুষ্প কমল দাহালের নেতৃত্বে গঠিত হয় জোট সরকার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //