মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী গ্রেপ্তার

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ৭৫ বছর বয়সী মুহিউদ্দিন ইয়াসিনকে দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। আজ বৃহস্পতিবার (৯ মার্চ) দেশটির দুর্নীতি দমন সংস্থা এই তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানিয়েছে, ৭৫ বছর বয়সী মুহিউদ্দিনকে শুক্রবার তার ১৭ মাসের শাসনামলে সরকারি প্রকল্পে ক্ষমতার অপব্যবহার এবং অর্থপাচার সংক্রান্ত বেশ কয়েকটি অভিযোগের মুখোমুখি হতে হবে।

এক বিবৃতিতে মালয়েশীয় দুর্নীতি দমন কমিশন (এমএসিসি) বলেছে, ক্ষমতায় থাকার সময় একটি অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচি নিয়ে জিজ্ঞাসাবাদের পর মুহিউদ্দিনকে গ্রেপ্তার করা হয়েছে।

২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত মালয়েশিয়ার নেতৃত্বে ছিলেন মুহিউদ্দিন। গত নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের কাছে হারের পর মুহিউদ্দিন ও তার দল দুর্নীতির তদন্তের মুখে রয়েছে।

তার শাসনামলে অনুমোদিত কোটি ডলারের কয়েকটি প্রকল্প পর্যালোচনার নির্দেশ দেন আনোয়ার। এসব প্রকল্পের মধ্যে রয়েছে কোভিড-১৯ ত্রাণ কর্মসূচি। অভিযোগ রয়েছে, এক্ষেত্রে উপযুক্ত প্রক্রিয়া অনুসরণ করা হয়নি।

মুহিউদ্দিন মালয়েশিয়ার দ্বিতীয় সাবেক প্রধানমন্ত্রী, যার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হলো। এর আগে, ২০১৮ সালের নির্বাচনে হারার পর সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে দুর্নীতির একাধিক অভিযোগ উঠে। চূড়ান্ত আপিলে হেরে যাওয়ার পর তার ১২ বছরের কারাদণ্ড দেওয়া হয়। এখন তিনি জেলে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //