থাইল্যান্ডের নির্বাচনে চমক জাগানো দল ও তার হার্ভার্ড-পড়ুয়া নেতার আদ্যোপান্ত

থাইল্যান্ডের সাধারণ নির্বাচনে বিরোধী দলগুলো বড় ধরনের জয় নিশ্চিত করেছে। দেশটিতে ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনের ৯৯ শতাংশ ভোট গণনা শেষে লিবারেল মুভ ফরোয়ার্ড পার্টি এবং ফেউ থাই পার্টি সেনাসমর্থিত জোটের থেকে অনেকখানি এগিয়ে গেছে। তবে সরকার গঠনের মধ্য দিয়ে প্রায় এক দশকের সেনাসমর্থিত শাসনের অবসান করতে তাঁদের আরও অনেকটা পথ পাড়ি দিতে হবে।

নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা না হলেও প্রাথমিকভাবে দেখা গেছে, জয়ের দিক থেকে মুভ ফরোয়ার্ড পার্টি শীর্ষ স্থানে আছে। এর পরের অবস্থানে আছে থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ও নির্বাসিত নেতা থাকসিন সিনাওয়াত্রার মেয়ে পেতংতার্ন সিনাওয়াত্রার ফেউ থাই পার্টি। রয়টার্সের হিসাব অনুযায়ী, এ দুই দল থাইল্যান্ডের জান্তার রাজনৈতিক দল পালাং প্রাচারাত এবং সেনাসমর্থিত দল ইউনাইটেড থাই নেশন পার্টির চেয়ে তিন গুণের বেশি আসনে জয়ী হতে যাচ্ছে।

সাম্প্রতিক বছরগুলোতে সামরিক অভ্যুত্থানের অভিজ্ঞতা অর্জনের পর, এবারের নির্বাচনকে থাইল্যান্ডের জন্য ‘একটি টার্নিং পয়েন্ট’ হিসেবে বর্ণনা করা হয়েছে।

থাইল্যান্ডে সাধারণ নির্বাচনের প্রাথমিক ফলাফলে একক দল হিসেবে সর্বোচ্চ ১৫১ টি আসন পেয়ে রীতিমতো চমকে দিয়েছে মুভ ফরোওয়ার্ড পার্টি। 'রিফরমিস্ট পার্টি' হিসেবে খ্যতি লাভ করা এই পার্টির নেতৃত্বে রয়েছেন ব্যবসায়ী, রাজনীতিবিদ ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র পিটা লিমজারোয়েনরাত। ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ নেতা ও তার দলের বিস্তারিত উঠে এসেছে।  

এরইমধ্যে 'মুভ ফরোওয়ার্ড পার্টি'র প্রধান পিটা লিমজারোয়েনরাত থাইল্যান্ডে এক ক্যারিশম্যাটিক রাজনীতিবিদ হিসেবে পরিচিতি পেয়েছেন।

পিটা লিমজারোয়েনরাত কে?

প্রথম থাই নাগরিক হিসেবে 'ইন্টারন্যাশনাল স্টুডেন্ট স্কলারশিপ' পেয়ে হাভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন পিটা লিমজারোয়েনরাত।

হাভার্ডের জন এফ. কেনেডি স্কুল অফ গভর্নমেন্ট থেকে পাবলিক পলিসি বিষয়ে মাস্টার্স অর্জন করেন তিনি। পরবর্তীতে এমআইটির স্লোয়ান স্কুল অফ ম্যানেজমেন্ট থেকে বিজনেস এডমিনিস্ট্রেশনেও মাস্টার্স করেন পিটা।

রাজনীতিবিদ হিসেবে পিটা বর্তমান প্রধানমন্ত্রী প্রাউত চান-ওচার শাসনের তুখোড় সমালোচনা করেছেন। একইসাথে প্রাউতের শাসনামলকে 'হারানো দশক' হিসেবে আখ্যায়িত করে জনগণের কাছে নিজেকে 'দিন বদলের দূত' হিসেবে তুলে ধরেছেন ৪২ বছর বয়সী এ রাজনীতিবিদ।

ব্যক্তিগত জীবনে পিটা বিয়ে করেছেন থাই মডেল ও অভিনেত্রী ছুতিমা তীপানার্টকে। এক কন্যা সন্তানের জনক তারা। 

মুভ ফরোওয়ার্ড পার্টি কিভাবে সামনে এলো 

২০১৪ সালে প্রতিষ্ঠিত হয় মুভ ফরোওয়ার্ড পার্টি। মূলত 'সংস্কারবাদী এজেন্ডা' নিয়েই সর্বপ্রথম ভোটার ও তরুণ প্রজন্মের মনোযোগ আকর্ষণ করে মুভ ফরোওয়ার্ড পার্টি। 

মুভ ফরোওয়ার্ড পার্টি প্রথম রাজনৈতিক দল হিসেবে থাইল্যান্ডের দ্য লিস ম্যাজেস্টি ল' হিসেবে পরিচিত একটি আইনের বিরোধিতা করেন। এই আইন অনুযায়ী, থাইল্যান্ডের রাজা কিংবা রাজপরিবারের সদস্যদের মানহানি, অপমান কিংবা হুমকি দেওয়ার অভিযোগে থাই নাগরিকদের ১৫ বছর পর্যন্ত শাস্তির কঠিন বিধান আছে।

একইসাথে তারার দেশের রাজনীতিতে সেনাবাহিনীর প্রভাব কমানোর অঙ্গীকারও করেছে। এছাড়া দলটির প্রধান পিটা নির্বাচিত হলে প্রতিরক্ষা খাতে বাজেট কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন।

বিতর্ক

সম্প্রতি প্রতিদ্বন্দ্বী এক প্রার্থী নির্বাচন কমিশনের কাছে পিটা লিমজারোয়েনরাতের বিরুদ্ধে আইটিভিতে ৪২ হাজার শেয়ার কেনার অভিযোগের বিষয়ে তদন্তের আহ্বান জানিয়েছেন। ২০১৯ সালে নিম্নকক্ষের সদস্য থাকা অবস্থায় তিনি এ শেয়ার কিনেছেন বলে অভিযোগ করা হয়।   

এছাড়া থাই টেলিভিশন চ্যানেল 'আইটিভি' তে পিটা লিমজারোয়েনরাতের বিনিয়োগের অভিযোগ করা হয়েছে, আর এ নিয়ে তৈরি হয় ব্যাপক বিতর্ক। কেননা দেশটির সংসদ সদস্যদের মধ্যে কেউ গণমাধ্যমে শেয়ার কিনলে তিনি সংসদের পদ হারাবেন।  

তবে আইটিভির শেয়ার কেনার অভিযোগটি অস্বীকার করে টুইট করেছেন পিটা। একইসাথে তিনি এ বিষয়ে নিজের অবস্থান দুর্নীতি দমন কমিশনকে ইতোমধ্যেই পরিষ্কার করেছেন। 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //