হিরোশিমায় মুখোমুখি মোদি-জেলেনস্কি

সাতটি শিল্পোন্নত দেশের (জি-৭) সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে জাপানে। সদস্য দেশ না হলেও বিশেষ আমন্ত্রণে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং যুদ্ধরত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি এখন হিরোশিয়ায় অবস্থান করছেন।

এ অবস্থায় সফরসূচিতে না থাকলেও সম্মেলন স্থলে দেখা হয়ে গেছে দুই দেশের শীর্ষ নেতার। সেখানে সাইডলাইনে বৈঠকও করেন তারা। 

আজ শনিবার (২০ মে) ভারতের প্রধানমন্ত্রীর অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে নরেন্দ্র মোদি ও জেলেনস্কির সাক্ষাতের ছবি প্রকাশ করা হয়েছে। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রুশ-ইউক্রেন যুদ্ধ শুরুর পর এটাই তাদের প্রথম সাক্ষাৎ।

যুদ্ধ শুরুর পর থেকে মোদি নেতৃত্বাধীন ভারতের সমর্থন পেয়ে আসছে রাশিয়া। এই সময়ের মধ্যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে বেশ কয়েকবার কথা হয়েছে মোদির। 

এ ছাড়া গত বছরের ৪ অক্টোবর টেলিফোনে জেলেনস্কির সঙ্গেও একবার কথা হয় মোদির। সে সময় জেলেনস্কিকে মোদি বলেছিলেন, যুদ্ধ কোনো সমাধান নয়। আলোচনার মাধ্যমে শান্তি ফিরিয়ে আনতে ভারতকে সব সময় পাশে পাওয়ারও বার্তা দেন তিনি।

ছবি প্রকাশ করা হলেও সাক্ষাতে দুই নেতার মধ্যে কি আলোচনা হয়েছে তা জানানো হয়নি।

এর আগে, একাধিক বিষয় নিয়ে ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল মাক্রোঁর সঙ্গে কথা বলেন মোদি। জি-৭ গোষ্ঠীর দেশগুলোর বৈঠক চলাকালীন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও সাক্ষাৎ করেছেন তিনি। বাইডেনকে আলিঙ্গনও করেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //