আফগানিস্তানে মসজিদে বিস্ফোরণে নিহত ১৫, আহত অর্ধশত

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বাদাখশান প্রদেশের একটি মসজিদে বিস্ফোরণে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। আজ বৃহস্পতিবার (৮ জুন) সকালের দিকের এই বিস্ফোরণে আহত হয়েছেন আরও ৫০ জন।

চলতি সপ্তাহের শুরুর দিকে বোমা হামলায় নিহত বাদাখশান প্রদেশের ডেপুটি গভর্নর মৌলভী নিসার আহমদ আহমাদির জানাজা নামাজের সময় এ বিস্ফোরণ ঘটে।

বিস্ফোরণ সম্পর্কে একটি বিবৃতিতে তালেবান প্রশাসন বলেছে, আইইএ-এর স্বরাষ্ট্র মন্ত্রণালয় শত্রুদের এই বর্বরতার নিন্দা জানায়।

প্রদেশের সরকারি হাসপাতালের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা দেশটির সংবাদ সংস্থা তোলো নিউজকে বলেন, মসজিদে বিস্ফোরণের ঘটনায় হাসপাতালে অন্তত ১৫ জনের মরদেহ আনা হয়েছে। এছাড়া আহত ৫০ জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

স্থানীয়রা জানান, প্রদেশের ফাইজাবাদের হেসা-ই-আউয়াল এলাকার নবাবী মসজিদে বিস্ফোরণ ঘটেছে। দেশটির উত্তরাঞ্চলীয় এই প্রদেশের সঙ্গে চীন ও তাজিকিস্তানের সীমান্ত রয়েছে।

গত মঙ্গলবার গাড়ি বোমা হামলায় মারা যান বাদাখশান প্রদেশের ডেপুটি গভর্নর মৌলভী নিসার আহমদ আহমাদি। ওই হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

বিস্ফোরণের পর ইসলামিক স্টেটের সদস্যদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে তালেবান নিয়ন্ত্রিত আফগান প্রশাসন। অতীতেও দেশটির বিভিন্ন এলাকায় বড় ধরনের একাধিক হামলার দায় স্বীকার করে ইসলামিক স্টেট।

২০২১ সালের আগস্টে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক বাহিনীর আফগানিস্তান ত্যাগের পর দেশটির ক্ষমতায় আসে তালেবান।  এরপর থেকে দেশজুড়ে তালেবান প্রশাসনের কর্মকর্তাদের লক্ষ্য করে বিভিন্ন সময় হামলা চালিয়েছে আইএস।

গত মার্চে দেশটির উত্তরাঞ্চলীয় বালখ প্রদেশের গভর্নরের কার্যালয়ে হামলার দাবি করে মধ্যপ্রাচ্যভিত্তিক এই জঙ্গিগোষ্ঠী। ওই হামলায় প্রদেশের গভর্নরের প্রাণহানি ঘটে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //