তাইওয়ান ও জাপানের আকাশেও গুপ্তচর বেলুন

মার্কিন যুক্তরাষ্ট্রের পর এবারে জাপান ও তাইওয়ানের আকাশ সীমায় চীন প্রেরিত গুপ্তচর-বেলুনের সন্ধান পাওয়া গেল। আর সেই বেলুনের ছবিও এরইমধ্যে সামনে ওঠে এসেছে। 

বিবিসির এক রিপোর্টে বলা হয়, উপগ্রহ থেকে স্যাটেলাইটের মাধ্যমে ছবিতে এমন বেলুনের খোঁজ পেয়েছে তাইওয়ান। পরে জাপানও অনুরুপ এমন একটি  বেলুনের কথা স্বীকার করে জানিয়েছে, এরপর জাপানের আকাশে এই ধরনের বেলুন দেখা গেলে তা গুলি করে নামানো হবে।

এর আগে গতবছর জানুয়ারিতে আমেরিকার আকাশে চীনের বেলুন নিয়ে বিশ্বজুড়ে শুরু হয়েছিল তোলপাড়। 

সেসময় আমেরিকার অভিযোগ ছিল, চীন গুপ্তচর বেলুন পাঠিয়েছিল তাদের আকাশ সীমায়। অন্যদিকে চীনের ভাষ্য ছিল, বৈজ্ঞানিক গবেষণার জন্য মূলত আবহাওয়ার খবিরাদি জানতে তারা এমন বেলুন আকাশে উড়িয়ে থাকে।

পরে আমেরিকা গুলি করে এসব বেলুন ধ্বংস করলে তাতে অত্যাধুনিক যন্ত্রপাতি পাওয়া যায়।

এদিকে জাপান ও তাইওয়ানের উপরে যে বেলুন দেখা গেছে, তা ২০২১ সালের শেষদিকের প্রস্তত বলে ধারণা করা হচ্ছে। এই বেলুনের ছবি প্রথম উদ্ধার করে একটি বেসরকারি সংস্থা সিন্থেটেয়িক। তারা উপগ্রহ ছবি বিশ্লেষণ করে বেলুনের যে ছবি দেখতে পায় তা ছিল জাপানের উপরে।

বিবিসি-র প্যানোরামা টিম অবশ্য খতিয়ে দেখছে কোন দেশের উপরে এই ধরনের বেলুন দেখা গেছে। তাইওয়ানের আবহাওয়া দপ্তরের ছবি থেকে তারা এরকম একটি বেলুনের সন্ধান পায়। তারপর তারা  কৃত্রিম মেধার সাহায্যে দেখে, চীনের বেশ ভিতর থেকে বেলুন ছাড়া হয়েছিল। আকারে তা অনেকগুলি বাসের সমান। তবে খুব তা দ্রুতগতি সম্পন্ন। 

এই বেলুন উত্তর জাপানের উপর দিয়ে ২০২১ সালের সেপ্টেম্বরে উড়ে যায়। 

সূত্র: ডয়চে ভেলে 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //