রাতারাতি কমে গেলো দক্ষিণ কোরীয়দের বয়স

বয়স গণনা পদ্ধতিতে পরিবর্তন এনেছে দক্ষিণ কোরিয়া। এ পরিবর্তনের কারণে দেশটির নাগরিকদের বয়স এক বা দুই বছর পর্যন্ত কমে গেছে।

বয়স গণনার ক্ষেত্রে বিশ্বে একটি সাধারণ পদ্ধতি ব্যবহার হলেও কোরীয়রা নিজস্বভাবে তিন পদ্ধতিতে বয়স গণনা করে এসেছে। তবে এখন বিশ্বের অন্যান্য দেশগুলোর সঙ্গে মিলিয়ে বয়স গণনা পদ্ধতি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়া সরকার।

বিবিসি জানায়, নতুন আইনের ফলে দেশটির পুরোনো দুটো বয়স-গণনা পদ্ধতি এখন আন্তর্জাতিক মানদণ্ডের সঙ্গে সংগতিপূর্ণ হয়েছে।

বাদ হয়ে গেছে ৯ মাস মায়ের গর্ভে থাকার হিসাবে শিশুর বয়স পুরো এক বছর ধরে নেওয়ার ঐতিহ্যবাহী পদ্ধতি এবং এর পাশাপাশি শিশু জন্মের সময় তার শূন্য বছর বয়স ধরে নিয়ে প্রতিবছর জানুয়ারিতে বয়স ১ বছর গণনার পদ্ধতিটিও।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সক ইওল গতবছর থেকেই ওই বয়স গণনা পদ্ধতি বাতিল করার জন্য চাপ দিয়ে আসছিলেন।

ভিন্নরকম বয়স গণনা পদ্ধতির ফলে 'বিভ্রান্তি' সৃষ্টি হওয়ার পাশাপাশি 'অপ্রয়োজনীয় সামাজিক ও অর্থনৈতিক মূল্য' দিতে হয় বলে মন্তব্য করেছিলেন তিনি।

এখন জন্মদিনের ভিত্তিতে বয়স গণনার নতুন পদ্ধতি কার্যকর হয়েছে বুধবার থেকেই। এর আগে গত বছরের ডিসেম্বরে দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টে বয়স নির্ণয় পদ্ধতি আইনে পরিবর্তন আনা হয়েছিল। আইনপ্রণেতারা সে সময় পুরোনো দুই বয়স গণনা পদ্ধতি বাতিলে ভোট দেন।

গতবছর জানুয়ারিতে স্থানীয় ফার্ম হ্যানকক রিসার্চ এর একটি জরিপে দেখা যায়, চারজনে তিনজন দক্ষিণ কোরীয়ই বয়স গণনার এ আন্তর্জাতিক মানের পক্ষে মত দিয়েছে।

এখন নতুন নিয়ম চালু হওয়ার প্রতিক্রিয়ায় এক নাগরিক বলেন, “এখন কোরিয়া বিশ্বমান অনুসরণ করছে। আমাকে আর বিদেশে গিয়ে ‘কোরিয়ান এইজ’ এর ব্যাখ্যা দিতে হবে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //