খোঁজ নেই চীনা পররাষ্ট্রমন্ত্রীর

চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে গত তিন সপ্তাহ ধরে জনসম্মুখে দেখা যায়নি। বেইজিংয়ে এই সময়ে ব্যস্ততম কূটনৈতিক কার্যকলাপ চলছে, অথচ সেসব কর্মকাণ্ডে কিন গ্যাংয়ের অনুপস্থিতি দেশটিতে ব্যাপক জল্পনা-কল্পনার জন্ম দিয়েছে।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন জানিয়েছে, ৫৭ বছর বয়সী কিন গ্যাংকে গত বছরের ডিসেম্বরে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এর আগে তিনি যুক্তরাষ্ট্রে চীনের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। কূটনীতিক কিন চীনা প্রেসিডেন্টের বিশ্বস্ত সহযোগী হিসেবে পরিচিত।

গত মাসের মাঝামাঝি সময়ে বেইজিং সফরে আসা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠকসহ চীন-মার্কিন উত্তেজনাপূর্ণ সম্পর্ক স্থিতিশীল করার চেষ্টায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন তিনি। তবে এই শীর্ষ কূটনীতিককে গত ২৫ জুনের পর আর জনসম্মুখে দেখা যায়নি বলে জানিয়েছে সিএনএন। ২৫ জুনের আগে তিনি শ্রীলঙ্কা, ভিয়েতনাম এবং রাশিয়ার কর্মকর্তাদের সঙ্গে বেইজিংয়েই সাক্ষাৎ করেছিলেন।

গত মাসের শেষের দিকে রাশিয়ার ভাড়াটে যোদ্ধাবাহনী ওয়াগনারের সেনারা বিদ্রোহ করার পর রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে রুডেনকো চীনা কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করতে বেইজিংয়ে এসেছিলেন। সেই সময়ে সর্বশেষ কিন গ্যাংকে জনসম্মুখে দেখা গিয়েছিল। তখন তাকে আন্দ্রে রুডেনকোর পাশে হাঁটতে দেখা গেছে।

গতকাল সোমবার (১৭ জুলাই) এক সংবাদ সম্মেলনে কিনের দীর্ঘস্থায়ী অনুপস্থিতি সম্পর্কে সাংবাদিকেরা জিজ্ঞেস করলে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, কিন সম্পর্কে দেওয়ার মতো কোনো তথ্য আমার কাছে নেই। তবে চীনের কূটনৈতিক কার্যক্রম স্বাভাবিক নিয়মে চলছে বলেও জানান তিনি।

এদিকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একজন মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এ মাসের শুরুর দিকে বেইজিংয়ে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেলের সঙ্গে সাক্ষাৎ করার কথা ছিল কিনের। কিন্তু চীনের পক্ষ থেকে তারিখ পিছিয়ে দিয়ে বলা হয়েছে, জোসেপ বোরেলের সঙ্গে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ সম্ভব নয়। কেন সম্ভব নয়, সে ব্যাপারে কোনো ব্যাখ্যা দেয়নি চীন।

রয়টার্স বলেছে, গত ৫ জুলাই জোসেপ বোরেলের সঙ্গে কিনের বৈঠকটি নির্ধারিত ছিল। কিন্তু তার দুই দিন আগে চীন বৈঠকটি স্থগিত করে।

গত সপ্তাহে ইন্দোনেশিয়ায় অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনসের (আসিয়ান) বার্ষিক পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকেও অনুপস্থিত ছিলেন চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং। তাঁর পরিবর্তে আরেক কূটনীতিক ওয়াং ই বৈঠকে অংশ নিয়েছিলেন।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র গত মঙ্গলবার নিয়মিত সংবাদ সম্মেলনে বলেছিলেন, কিন স্বাস্থ্যগত সমস্যার কারণে আসিয়ান বৈঠকে যোগ দিতে পারেননি।

মার্কিন রাজনীতি বিশ্লেষক ডেং বলেছেন, চীনের রাজনৈতিক অঙ্গনে স্বচ্ছতার অভাব রয়েছে। প্রেসিডেন্ট শির নেতৃত্বে সেই অস্বচ্ছতা আরও প্রকট হয়েছে। বেশির ভাগ সময় গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো পর্দার আড়ালে নেওয়া হয়। ফলে প্রকৃত ঘটনা কখনোই জনসম্মুখে আসে না।

ডেং আরও বলেন, চীনে এমন ঘটনার নজির অতীতেও রয়েছে। হঠাৎ করে কোনো গুরুত্বপূর্ণ কর্মকর্তাকে উধাও হয়ে যেতে দেখে গেছে। পরে হয়তো ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির তরফ থেকে বলা হয়েছে, তাকে তদন্তের স্বার্থে আটক করা হয়েছে। চীনা কর্মকর্তাদের এভাবে নিখোঁজ হয়ে যাওয়া শির দুর্নীতিবিরোধী অভিযানের সাধারণ বৈশিষ্ট্য হয়ে দাঁড়িয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //