গুরুতর অসুস্থ সু চি

দাঁতের মাড়ির সংক্রমণের কারণে কয়েকদিন ধরে কিছুই খেতে পারছেন না মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি। এতে গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন তিনি। 

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের সঙ্গে গতকাল বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) এক সাক্ষাৎকারে সু চির ছেলে কিম আরিস জানিয়েছেন, কারাগারে কর্তৃপক্ষকে চিকিৎসা দিতে বাধা দিচ্ছে সেনাবাহিনী

কিম আরিস বলেন, তার মায়ের অবস্থা সংকটাপন্ন। দুই বছর ধরে জেলে থাকার কারণে তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন।

কিম আরিস আরও জানান, ৭৮ বছর বয়সী সু চিকে কোনো ধরনের চিকিৎসা দেওয়া হচ্ছে না, এমনকি কয়েকদিন আগে তিনি যখন হাঁটতে পারছিলেন না তখনো তাকে কোনো চিকিৎসকের শরণাপন্ন হতে দেওয়া হয়নি। বর্তমানে তিনি বমি, মাথা ঘোরা এবং দাঁতের সমস্যায় ভুগছেন।

গার্ডিয়ানকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, কারাগারের বাইরের কেউ দীর্ঘ দিন সু চি-কে দেখেননি। এখন তিনি খেতে পারছেন না, এতে তার জীবন ঝুঁকির মুখে পড়েছে। বার্মায় (মিয়ানমারে) কারাগারের ভেতর অনেক মানুষ মারা গেছেন। ফলে তার বিষয়টি উদ্বেগজনক।

সু চির স্বাস্থ্য এতটাই খারাপ হয়ে গেছে যে— ইয়াঙ্গুনের ইনসেইন কারাগারের কর্তৃপক্ষ তাকে চিকিৎসা দিতে চেয়েছিল। কিন্তু সেনাবাহিনী এতে বাধা দিয়েছে বলে জানিয়েছেন কিম আরিস।

তিনি আরও বলেছেন, আমি যা জেনেছি, মাড়ির সংক্রমণের কারণে আমার মা (সু চি) খেতে পারছেন না। একটা সময় হাঁটতেও পারছিলেন না। তার বয়স বিবেচনা করে, সঙ্গে বমি এবং মাথাঘোরা, তার স্বাস্থ্যগত দিকটি নিয়ে বড় উদ্বেগ তৈরি করেছে।

অং সান সু চি ১৯৯১ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান। ওই সময় তার এ পুরস্কারটি গ্রহণ করেছিলেন কিম আরিস। কিম আরিস বর্তমানে লন্ডনে বসবাস করছেন। সেনাবাহিনীর হাতে নির্যাতন ও গ্রেপ্তারের ভয়ে তিনি সেখানে নির্বাসিত জীবন কাটাচ্ছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //