ভারতে ঐতিহাসিক নারী সংরক্ষণ বিল পাস

দীর্ঘদিন ধরে কয়েকটি সরকার সংসদে বৈষম্য কমিয়ে আনতে চেয়েও সফল হয়নি। এবার ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভা ও সব রাজ্যের বিধানসভায় নারীদের জন্য এক-তৃতীয়াংশ আসন সংরক্ষণ করে একটি বিল পাস করা হয়েছে।

গত বুধবার (২০ সেপ্টেম্বর) লোকসভায় এটি পাস হয়। পরের দিন বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) তা কেন্দ্রীয় পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় পাস হয়। 

রাজ্যসভায় ২১৪ সদস্যের সবাই বিলটি সমর্থন করেন। এখন বিলটিতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সই করলেই তা আইনে পরিণত হবে। 

বুধবার লোকসভার মোট ৪৫৪ জন আইনপ্রণেতা বিলটির পক্ষে ভোট দেন। বিপক্ষে ভোট দেন মাত্র দুই আইনপ্রণেতা। লোকসভায় পাসের পর বিলটির বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) রাজ্যসভায় উত্থাপিত হওয়ার কথা রয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত তা পাস হয়নি। সেখানে পাস হয়ে গেলে পরে দেশটির রাষ্ট্রপতির স্বাক্ষরের মাধ্যমে বিলটি আইনে পরিণত হবে।

আগের দিন মঙ্গলবার লোকসভায় বিলটি উত্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

ইতোঃপূর্বে ১৯৯৬ সালে লোকসভায় প্রথমবারের মতো পার্লামেন্টে নারীদের প্রতিনিধিত্ব বাড়ানোর বিষয়ে প্রস্তাব উত্থাপিত হয়। বিগত ২৭ বছরে মোট ৬ বার বিলটি লোকসভায় উত্থাপন করা হলেও আইনপ্রণেতাদের মতানৈক্যের কারণে বিলটি আইনে পরিণত হতে পারেনি। নতুন বিলটি আইনে পরিণত হলে ভারতের রাজনীতিতে নারীর অংশগ্রহণ আরও বাড়বে বলে মনে করছেন দেশটির আইনপ্রণেতারা। 

লোকসভার স্পিকার ওম বিড়লা বিলটি পাস হওয়ায় সন্তোষ প্রকাশ করে বলেন, প্রস্তাবটি হাউসে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পাস হয়েছে। এই বিল অনুসারে, ভারতের লোকসভা এবং রাজ্যগুলোর বিধানসভায় নারীদের জন্য এক-তৃতীয়াংশ আসন সংরক্ষণ করা হবে। 

ভারতের জনসংখ্যার প্রায় অর্ধেক নারী। কিন্তু লোকসভায় মাত্র ১৫ শতাংশ এবং রাজ্য বিধানসভাগুলোয় মাত্র ১০ শতাংশ আসনে নারী আইনপ্রণেতা আছেন। ভারত বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ। কিন্তু নারী আইনপ্রণেতাদের অংশগ্রহণের নিরিখে দেশটি অনেক পিছিয়ে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //