মালয়েশিয়া হামাসের সঙ্গে সম্পর্ক রাখবে: প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম হামাসের সঙ্গে সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে তার দেশ সর্বসম্মিতে সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন। একইসঙ্গে তার সরকার দলটির বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নিবে না বলেও জানিয়েছেন তিনি। 

মঙ্গলবার পার্লামেন্টে প্রধানমন্ত্রী বলেন, মালয়েশিয়ানদের উচিত ফিলিস্তিনিদের "সর্বসম্মতভাবে সমর্থন" করা।

এ সময় মার্কিন সরকার হামাসের আন্তর্জাতিক সমর্থকদের ওপর নিষেধজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেয়ার পর আনেয়ার ইব্রাহিম একথা জানালেন। এর আগে হামাস ও জিহাদ আন্দোলনের আন্তর্জাতিক সমর্থকদের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে গত সপ্তাহে মার্কিন কংগ্রেসে ভোটাভুটি হয়েছিল।

মালয়েশিয়া এমন এক দেশ যেখানে দীর্ঘদিন ধরেই ফিলিস্তিনিদের প্রতি দেশটির জনগণ তাদের সমর্থন জানিয়ে আসছে আর তাই রাজনৈতিকভাবেও এ সম্পর্ক ধরে রাখা সমীচীন বলে মত দিয়েছেন বিশ্লেষকরা। 

গত সপ্তাহে যুক্তরাষ্ট্র হাউস অফ রিপ্রেজেন্টেটিভস হামাস এবং ফিলিস্তিনি ইসলামিক জিহাদের বিষয়ে ইব্রাহিম আনোয়ারকে মালয়েশিয়া সরকারের অবস্থান সম্পর্কে জিজ্ঞাসা করা হয়। 

এ সময় তিনি বলেন, "আমি এ বিষয়ে কোন হুমকি গ্রাহ্য করছি না। তাদেরকে নিষেধাজ্ঞার বিষয়টি একতরফা এবং বৈধ নয়। কারণ আমরা জাতিসংঘের সদস্য হিসাবে শুধুমাত্র জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তগুলিকে স্বীকৃতি দিই।‘’ 

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ মালয়েশিয়া, ফিলিস্তিনের পক্ষে দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। দেশটি ইসরায়েলকে কূটনৈতিকভাবে এর আগেও স্বীকৃতি দেয়নি। তাদের মত হলো- এটি একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধান আর তাই ফিলিস্তিনিদের জন্য যতক্ষণ না সঠিক একটি সমাধান - বাস্তবায়িত হবে সে পর্যন্ত তারা ইসরায়েলকে স্বীকৃতি দিবে না। 

৭৬ বছর বয়সী আনোয়ার তার বিশ্ববিদ্যালয় জীবন থেকেই ফিলিস্তিনিদের পক্ষে কাজ করে আসছেন। 

এদিকে প্রধানমন্ত্রী আনোয়ারের পরামর্শদাতা ও রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী মাহাথির মোহাম্মদও ফিলিস্তিনিদের অধিকার আদায় ইস্যুতে জোরালো সমর্থন জানিয়ে বলেন, ইসরায়েলি যুদ্ধাপরাধ করছে। 

সূত্র:বিবিসি 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //