দ. কোরিয়ার গোয়েন্দা প্রধানের হঠাৎ পদত্যাগ

পদত্যাগ করেছেন দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা প্রধান কিম কিউ-হিউন ও তার দু’জন ডেপুটি। গতকাল রবিবার (২৬ নভেম্বর) তাদের পদত্যাগপত্র গ্রহণ করেছেন প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়ল। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কি কারণে তারা পদত্যাগ করেছেন সুনির্দিষ্ট তার কোনো কারণ জানানো হয়নি। তবে স্থানীয় মিডিয়ার রিপোর্টে বলা হয়েছে, এর আগে ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিসে (এনআইএস) কর্মকর্তাদের রদবদল করা হয়। তা নিয়ে কিছুটা হতাশা দেখা দিয়েছিল।

পদত্যাগী কিম কিউ-হিউন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া বিষয়ক একজন অভিজ্ঞ ও বর্ষীয়ান কূটনীতিক। ২০২২ সালের মে মাসে প্রেসিডেন্ট ইয়ুন দায়িত্ব নেয়ার পর থেকে এনআইএসের কার্যক্রম দেখাশোনা করছিলেন তিনি। 

ওদিকে পদত্যাগ করার পরপরই ডেপুটির দুই পদে সিনিয়র দু’জন কর্মকর্তাকে নিয়োগ করেছেন প্রেসিডেন্ট। অল্প সময়ের মধ্যেই এ গোয়েন্দা সংস্থার পরবর্তী পরিচালকের নাম মনোনয়ন করার কথা। সেই প্রস্তাবের ওপর পার্লামেন্টে শুনানি হবে।

নিশ্চিত হলেই তাকে নিয়োজিত করা হবে পরিচালক পদে। প্রেসিডেন্ট ইয়ুনের অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, সরকার পরিবর্তনের সময়ে শীর্ষ এই গোয়েন্দা সংস্থার মর্যাদাকে পুনঃপ্রতিষ্ঠায় কাজ করেছেন পদত্যাগী পরিচালক কিম। তিনি বন্ধুপ্রতীম দেশগুলোর গোয়েন্দা সংস্থার মধ্যে একটি সহযোগিতামুলক ব্যবস্থা গড়ে তুলেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //