গোয়েন্দা উপগ্রহ দিয়ে উ. কোরিয়ার নজরদারি শুরু

উত্তর কোরিয়া গোয়েন্দা উপগ্রহের নজরদারি অভিযান শুরু করেছে। আজ রবিবার (৪ ডিসেম্বর) দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ একথা জানিয়েছে।

গত মাসে প্রথম সামরিক গোয়েন্দা উপগ্রহ উৎক্ষেপণের পর উত্তর কোরিয়া এ অভিযান শুরু করল। ওই উপগ্রহ উৎক্ষেপণের জেরে যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে।

কেসিএনএ জানায়, পিয়ংইয়ং ‘জেনারেল কন্ট্রোল সেন্টার অব দ্য ন্যাশনাল অ্যারোস্পেস অ্যাডমিনিস্ট্রেশন’ (এনএটিএ)-এর কার্যালয়ে নতুন গোয়েন্দা নজরদারি কার্যক্রম শুরু হয়েছে শনিবার। এর মাধ্যমে পাওয়া গোয়েন্দা তথ্য সেনাবাহিনীর নজরদারি ব্যুরো ও ইউনিটগুলোতে পাঠানো হবে।

গত ২১ নভেম্বরে উত্তর কোরিয়া সফলভাবে  প্রথম  সামরিক গোয়েন্দা উপগ্রহ উৎক্ষেপণ করার কথা জানায়। এই উপগ্রহ হোয়াইট হাউজ, পেন্টাগন, মার্কিন সামরিক ঘাঁটি ও দক্ষিণ কোরিয়ার কয়েকটি লক্ষ্যবস্তুর ছবি পাঠিয়েছে বলেও তারা দাবি করেছিল।

এ পদক্ষেপের পর আঞ্চলিক উত্তেজনা বেড়েছে। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান ও দক্ষিণ কোরিয়া নতুন নিষেধাজ্ঞা জারি করেছে উত্তর কোরিয়ার ওপর। এখন পর্যন্ত উপগ্রহ থেকে কোনও ছবি প্রকাশ করা হয়নি। ফলে, উপগ্রহটি আসলেই কতটা সক্ষমতা সম্পন্ন তা নিয়ে বিশ্লেষক এবং বিদেশিদের মধ্যে বিতর্ক সৃষ্টি হয়েছে।

গোয়েন্দা উপগ্রহটি উৎক্ষেপণের পর থেকে কেসিএনএ নিয়মিত সেটির কার্যক্রমের খবর প্রকাশ করে যাচ্ছে। এ উপগ্রহের নকশা করাই হয়েছে মূলত যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক পদক্ষেপের উপর নজর রাখতে।

উত্তর কোরিয়ার গোয়েন্দা উপগ্রহ মহাকাশে উৎক্ষেপণের পর নিজেদের নিরাপত্তা নিয়ে শঙ্কায় পড়ে গেছে প্রতিবেশী দক্ষিণ কোরিয়া। তারাও মিত্র যুক্তরাষ্ট্রের সহায়তায় নিজেদের প্রথম গোয়েন্দা উপগ্রহ উৎক্ষেপণ করতে চলেছে।

আগামী ৩০ নভেম্বর দক্ষিণ কোরিয়ার প্রথম গোয়েন্দা উপগ্রহ উৎক্ষেপণ করার কথা ছিল। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে তা উৎক্ষেপণের তারিখ বিলম্ব করার ঘোষণা মঙ্গলবার জানিয়েছে দেশটি।_রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //