ইসরায়েলিদের জন্য ভারতে ভ্রমণে সতর্কতা জারি

ভারতের রাজধানী দিল্লিতে ইসরায়েল দূতাবাসের কাছে বিস্ফোরণের পর নিজ দেশের নাগরিকদের জন্য ভারতে ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা জারি করেছে ইসরায়েল। দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদ ভারতে তার নাগরিকদের সতর্কতা অবলম্বন করার জন্য সতর্ক করেছে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমস জানিয়েছে, দেশটি তাদের নাগরিকদের জন্য ভারত ভ্রমণের ক্ষেত্রে লেভেল ২ ভ্রমণ সতর্কতা জারি করেছে। এতে ভারতে ভ্রমণকালে (মল এবং বাজার) এবং পশ্চিমা / ইহুদি এবং ইসরায়েলিদের পরিবেশনকারী হিসাবে চিহ্নিত স্থানগুলোতে যাওয়া এড়ানোর চেষ্টা করার জন্য সতর্ক করা হয়েছে। ইসরায়েলি নাগরিকদের জনাকীর্ণ স্থানে তাদের পাবলিক প্লেসে (রেস্তোরাঁ, হোটেল, পাব, ইত্যাদিসহ) উচ্চ সতর্কতা অবলম্বন করার আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি ভিড় এড়িয়ে উচ্চ স্তরের সতর্কতা বজায় রেখে চলাচল করতে বলা হয়েছে।

ওই নির্দেশনায় প্রকাশ্যে ইসরায়েলি প্রতীকগুলি প্রদর্শন থেকে বিরত থাকতে বলা হয়েছে। এছাড়া অনিরাপদ বড় ইভেন্টগুলোতেও অংশ না নিতে এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ভ্রমণপথের পাশাপাশি ছবি এবং রিয়েল-টাইম শেয়ার এড়ানোরও পরামর্শ দেয়া হয়েছে।

প্রসঙ্গত, মঙ্গলবার (২৬ ডিসেম্বর) ভারতের রাজধানীতে ইসরায়েলি দূতাবাসের কাছে ‘বিস্ফোরণের’ শব্দ শোনা যায়। পরে অজ্ঞাত এক ব্যক্তি ফায়ার সার্ভিসে ফোন করে সে খবর দেয়। ইসরায়েলি কর্তৃপক্ষ জানিয়েছে, ওই ঘটনায় কেউ হতাহত হয়নি। অন্যদিকে খবর পেয়ে ঘটনাস্থলে আসে পুলিশ ও এনআইএ (ন্যাশনাল ইনভেস্টিগেটিভ এজেন্সি) কর্তারা। তারা সেখানে তল্লাশি চালালেও বিস্ফোরণের’ কোনো আলামত খুঁজে পায়নি।

দিল্লির দমকল বিভাগের পরিচালক অতুল গর্গ জানিয়েছেন, মঙ্গলবার সন্ধ্যা ৬টা নাগাদ দিল্লির চাণক্যপুরী এলাকায় অবস্থিত ইসরায়েল দূতাবাসের পেছনের ফাঁকা জমিতে বিস্ফোরণ হয়েছে দাবি করে দমকল বিভাগে একটি বেনামি ফোন আসে। ফোন করা ব্যক্তির নাম ও পরিচয় এখনও জানা যায়নি। কী কারণে তিনি ফোনে এই খবর দিলেন তাও জানা যায়নি। তবে ঘটনার তদন্ত শুরু হয়েছে। এখনও পর্যন্ত ঘটনাস্থল থেকে বিস্ফোরক পাওয়া যায়নি। তবে দূতাবাসের পাশের ফাঁকা জমিতে বিস্ফোরণ জাতীয় কিছু একটা হয়েছে, তা নিশ্চিত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //