ইসরায়েল বয়কট আন্দোলনের বিরুদ্ধে

ম্যাকডোনাল্ডস মালয়েশিয়ার মামলা

ম্যাকডোনাল্ডস মালয়েশিয়া মিথ্যা এবং মানহানিকর বিবৃতির জন্য ইসরায়েলের বিরুদ্ধে বয়কট আন্দোলনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। ম্যাকডোনাল্ডস  কর্তৃপক্ষ জানিয়েছে, এ আন্দোলন তাদের ব্যবসাকে ক্ষতিগ্রস্থ করেছে আর এই ক্ষতির পরিমাণ ৬ মিলিয়ন রিঙ্গিত (১.৩১ মিলিয়ন ডলার)। 

সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশ হিসাবে মালয়েশিয়া শুরু থেকেই গাজা যুদ্ধে ফিলিস্তিনিদের সমর্থন দিয়ে আসছে। আর এ সমর্থনের ফলে ইসরায়েলের বর্বর হামলার প্রেক্ষিতে দেশটির কিছু পশ্চিমা ফাস্ট-ফুড ব্র্যান্ডের বিরুদ্ধে বিডিএস গড়ে তুলে বয়কট আন্দোলন। এদিকে তাদের এই প্রচারাভিযানের ফলে পশ্চিমা এসব খাবারের চেইন ফাস্ট-ফুডের ব্যবসায় ধস নেমেছে।  

গেরবাং আলাফ রেস্তোরাঁ মালয়েশিয়ার ম্যাকডোনাল্ডস  এর লাইসেন্সধারী ফ্র্যাঞ্চাইজি ব্যবসা করে আসছিল। প্রতিষ্ঠানটি সোশ্যাল মিডিয়ায় কয়েকটি সিরিজ পোস্টে বয়কট, ডাইভেস্টমেন্ট এবং নিষেধাজ্ঞা বিষয়ে মালয়েশিয়ার জনগণ যে আন্দোলন করছেন সেটিকে ভিত্তিহীন বলে দাবি করেছে। একইসঙ্গে আন্দোলনের বিরুদ্ধে মামলার কথাও জানায় প্রতিষ্ঠানটি। 

এর আগে ১৯ ডিসেম্বরের একটি রিটের বিষয়ে রয়টার্সকে গেরবাং আলাফ রেস্তোরাঁ জানায়, বিডিএস মালয়েশিয়া জনসাধারণকে মালয়েশিয়া ম্যাকডোনাল্ডসকে বয়কটের জন্য প্ররোচিত করেছিল। ফলে রেস্তোরাঁ বন্ধ হওয়ার পাশপাশি কর্মসংস্থানের সুযোগ বন্ধ হয়ে যাচ্ছে। 

এদিকে ম্যাকডোনাল্ডস মালয়েশিয়া শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, তারা "অধিকার ও স্বার্থ" রক্ষার জন্য মামলাটি দায়ের করেছে। জবাবে বিডিএস মালয়েশিয়া বলেছে, বিষয়টি আদালতেই সাব্যস্ত হবে। 

উল্লেখ্য, বিডিএস আন্দোলনের মূল লক্ষ্য ইসরায়েলের বিরুদ্ধে "ফিলিস্তিনিদের নিপীড়নের" প্রতি আন্তর্জাতিক সমর্থন বন্ধ করা এবং আন্তর্জাতিক আইন মেনে চলার জন্য ইসরায়েলকে চাপ দেওয়া।

সূত্র: রয়টার্স 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //