যুক্তরাষ্ট্রের সঙ্গে স্থিতিশীলতা চান শি জিনপিং

সোমবার দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৪৫তম বার্ষিকীতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন। এসময় দুই দেশের মধ্যে সম্পর্ক স্থিতিশীল করতে দুই রাষ্ট্রনেতা নানা বিষয়ে কথা বলেন। স্থিতিশীল দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে যুক্তরাষ্ট্রের সাথে কাজ করার ইচ্ছাও প্রকাশ করেন চীনা প্রেসিডেন্ট। 

এর আগে গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে সাক্ষাত করেন শি এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেসময় দুই দেশের মধ্যে সংঘাত ও প্রতিযোগিতা বন্ধ করে উন্নত যোগাযোগের মাধ্যমে প্রতিশ্রুতি ও আশা ব্যক্ত করেন উভয় দেশের নেতা।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভি জানায়, দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের এই বার্ষিকী উপলক্ষে উভয় পক্ষের মাঝে স্থিতিশীল, সুস্থ ও টেকসই উন্নয়নের জন্য ব্যবহারিক পদক্ষেপ নেয়ার কথাও বলেন শি জিনপিং। 

এসময় শি জোর দিয়ে বলেন, ‘আমি চীন-মার্কিন সম্পর্ককে সঠিক পথে চালিয়ে নিয়ে যেতে চীন ও যুক্তরাষ্ট্র উভয় দেশের জনগণের স্বার্থে এবং বিশ্ব শান্তি ও উন্নয়নের জন্য প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে কাজ করতে ইচ্ছুক।’ 

তিনি আরও বলেন, ‘পারস্পরিক শ্রদ্ধা, শান্তিপূর্ণ সহাবস্থান এবং জয়-পরাজয়ের সহযোগিতার প্রতি শ্রদ্ধাশীল হওয়াই কেবল চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য যোগাযোগের সঠিক উপায়। 

সূত্র: এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //