বিশ্বে নতুন প্রাণঘাতী ভাইরাস শনাক্ত

বিশ্বব্যাপী করোনাভাইরাস থেকে মানুষ এখনও মুক্তি পায়নি। এরই মধ্যে নতুন আতঙ্ক ছড়িয়ে পড়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ডে। সেখানে বাদুড়ের দেহে নতুন প্রাণঘাতী ভাইরাস শনাক্ত হয়েছে, যা মানুষের শরীরে ছড়িয়ে পড়ার তীব্র শঙ্কা রয়েছে। এই ভাইরাস শনাক্তের কথা সংবাদমাধ্যম এক্সপ্রেস কো ইউকে-এর বরাতে জানিয়েছে এনডিটিভি। 

নিউইয়র্কভিত্তিক অলাভজনক সংস্থা ইকোহেলথ অ্যালায়েন্সের প্রধান ডা. পিটার দাসজাক বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈঠকে আগে কখনো দেখা যায়নি এমন প্রাণঘাতী ভাইরাস আবিষ্কারের কথা জানিয়েছেন। 

নতুন ভাইরাসটির এখনও নাম দেয়া হয়নি। ভাইরাসটি দেশটির একাধিক গুহায় পাওয়া গেছে যেখানে স্থানীয় কৃষকরা তাদের জমিতে সার হিসেবে ওই সব বাদুড়ের মল ব্যবহার করে থাকে।

ডব্লিউএইচওর অনুষ্ঠানে ডা. দাসজাক বলেন, আমরা র্সাস নামে করোনাভাইরাসের নতুন ও প্রাণঘাতী একটি ধরণ খুজে পেয়েছি। এই ধরনটি বাদুড় থেকে মানুষ ছড়িয়ে পড়ার শঙ্কা প্রকট। 

তিনি বলেন, আমরা এটিকে একটি সম্ভাব্য জুনোটিক প্যাথোজেন হিসেবে বিবেচনা করছি। সেখানে বাদুড়ের মধ্যে বিশেষ করে এগুলো মলের মধ্যে এই ভাইরাসটি রয়েছে। এই মুহূর্তে বিভিন্ন গুহায় যারা বাদুড়ের মলের সংস্পর্শে যাচ্ছেন তাদের আক্রান্ত হবার শঙ্কা প্রবল। তবে যেহেতু উড়ন্ত এই প্রজাতীর বাদুর খাবারের (ফল) সন্ধানে লোকালয়ে ছুটে যায়, তাই অন্য মানুষের শরীরেও তা ছড়িয়ে পড়তে পারে। 

এই ভাইরাসটির খরব এমন সময় এসেছে যখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বের কমপক্ষে ৫০টি দেশে করোনাভাইরাসে আক্রান্তের হার ৪২ শতাংশ বেড়ে গেছে। গত বছর সেপ্টেম্বরে ফ্রান্সে করোনার নতুন ধরন জেএন-১ শনাক্তের পর হু হু করে বাড়তে থাকে আক্রান্তের সংখ্যা। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, চলতি জানুয়ারিতে সারাবিশ্বে করোনা আক্রান্তের হার ৬০ শতাংশ বেড়ে যাওয়ার পেছনে রয়েছে নতুন ওই ধরন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //