বাংলাকে ক্লাসিক্যাল ভাষার মর্যাদা দিতে মোদিকে মমতার চিঠি

বাংলা ভাষাকে ক্লাসিক্যাল ভাষা হিসেবে স্বীকৃতি দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠি দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গত বৃহস্পতিবার তিনি এই চিঠি দিয়েছেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস।

এক সংবাদ সম্মেলনে মমতা বলেন, বাংলা ভাষার বয়স ২ হাজার ৫০০ বছর। আগের সরকার বাংলা ভাষা বিকাশের উদ্যোগ নেয়নি। তামিল, তেলেগু, সংস্কৃতসহ আরও অনেক ভাষাকে ক্লাসিক্যাল ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। তাহলে বাংলা নয় কেন? এমন কথাই আমি প্রধানমন্ত্রীকে দেওয়া চিঠিতে লিখেছি।

প্রাগৈতিহাসিক যুগেও বাংলা ভাষা ছিল এমন দাবির সত্যতা প্রমাণে পশ্চিমবঙ্গ সরকার অনেক তথ্য-প্রমাণ জোগাড় করেছে। মোদিকে দেওয়া চিঠিতে মমতা লিখেছেন, খ্রিষ্টপূর্ব তৃতীয়-চতুর্থ শতকেও বাংলা ভাষার খোঁজ পাওয়া যায়। আমাদের ভাষা একটি ক্লাসিক্যাল ভাষা। আমরা এটির স্বীকৃতি চাই।

চিঠিতে মমতা আরও উল্লেখ করেছেন, বাংলা বিশ্বের একটি দেশের (বাংলাদেশের) রাষ্ট্র ভাষা। এটি আমাদের রাজ্যের সরকারি ভাষা। ভারতে দ্বিতীয় সর্বাধিক কথ্য ভাষা। এ ছাড়া বিশ্বের সপ্তম সর্বাধিক কথ্য ভাষা। প্রাগৈতিহাসিক যুগ থেকে বাঙালিদের সমৃদ্ধ ঐতিহ্য ও সংস্কৃতি রয়েছে। বাংলা ভাষার প্রাচীনত্ব সম্পর্কে সবসময়ই দাবি করা হয়েছিল। কিন্তু এতদিন বৈজ্ঞানিকভাবে দাবিটি প্রমাণ করার জন্য সুনির্দিষ্ট গবেষণা করা হয়নি। এখন বিষয়টি প্রমাণ করার জন্য সুনির্দিষ্ট তথ্য প্রমাণ-ভিত্তিক গবেষণা উপস্থাপন করতে পেরে আমি আনন্দিত। আমি নিশ্চিত যে আপনি এই পাণ্ডিত্যপূর্ণ কাজের প্রশংসা করবেন এবং আমাদের ভাষা সেই অনুযায়ী যথাযথ স্বীকৃতি পাবে।

সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //