পাকিস্তান সীমান্তে ইরানি কর্নেলকে গুলি করে হত্যা

পাকিস্তান ইরান সীমান্তে চলছে উত্তেজনা। এরইমধ্যে সীমান্তে ইরানের ইসলামিক রেভুলেশনারি গার্ডের (আইআরজিসি) এক কর্নেলকে দুই গার্ডসহ গুলি করে হত্যা করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, সিস্তান-বেলুচিস্তান প্রদেশে আইআরজিসির এক কর্নেলকে গুলি করে হত্যা করা হয়েছে। অজ্ঞাত হামলাকারীদের হামলায় তিনি নিহত হন। নিহত ওই কর্নেল আইআরজিসির সিনিয়র অফিসার ছিলেন।

নিহত ওই কর্মকর্তার নাম কর্নেল হোসেন আলি জাভিদানফার। তিনি আইআরজিসির সালমান ক্রপসে কর্মরত ছিলেন। পাকিস্তান সীমান্তবর্তী সিস্তান-বেলুচিস্তানের রাজধানী খাশ ও জাহেদানের সংযোগ সড়কে প্রশাসনিক কাজ থেকে বাড়ি ফেরার সময় তিনি নিহত হন।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, কর্নেল জাভিদানফার আইআরজিসির সংস্কৃতিবিষয়ক বিশেষজ্ঞ ছিলেন। তিনি একটি প্রশাসনিক মিশনে সারাভান সিটিতে কর্মরত ছিলেন। সেখানে অজ্ঞাতনামাদের গুলিতে দুই গার্ডসহ তিনি নিহত হন।

সশস্ত্র গোষ্ঠী জাইশ আল আদি সামাজিক যোগাযোগমাধ্যমে এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করেছে। গোষ্ঠীটি এর আগে বুধবার রাতে প্রদেশে বেশ কয়েকটি হামলা চালিয়েছে।

উল্লেখ্য, গত মঙ্গলবার থেকে উত্তপ্ত পাকিস্তান ইরান সম্পর্ক। সবশেষ বৃহস্পতিবার দেশটির সিস্তান-বেলুচিস্তান প্রদেশে বিমান হামলা চালিয়েছে পাকিস্তান। এতে দেশটির অন্তত ৯ জন নিহত হয়েছেন। এরপরই পাকিস্তানের চার্জ ডি অ্যাফেয়ার্সকে তলব করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় পাকিস্তানের চার্জ ডি অ্যাফেয়ার্সকে তলব করেছে। রাষ্ট্রদূতের অনুপস্থিতিতে তিনি দূতাবাসের সর্বোচ্চ কর্মকর্তা। তাকে তেহরানে বৃহস্পতিবার সকালে হামলার বিষয়ে তলব করা হয়েছে।

এর আগে মঙ্গলবার পাকিস্তানের বেলুচিস্তানে হামলা চালিয়েছিল ইরান। এরই জেরে বৃহস্পতিবার দেশটিতে পাল্টা হামলা চালিয়েছে ইসলামাবাদ। ইরানের সীমান্তবর্তী কয়েকটি স্থানে সন্ত্রাসী গোষ্ঠীর অবস্থান ও স্থাপনা লক্ষ্য করে এমন হামলা চালানো হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //