অনুষ্ঠিত হচ্ছে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন, জরিপে এগিয়ে প্রাবোও

বুধবার (১৪ ফেব্রুয়ারি) দক্ষিণ-পূর্ব এশীয় দ্বীপ রাষ্ট্র ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট জোকো উইডোডোর উত্তরাধিকারী বাছাইয়ের শিরোনামে এবারের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। আর এর মধ্যদিয়েই বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতান্ত্রিক দেশটির নেতৃত্ব কার হাতে আসতে যাচ্ছে সেটি নির্ধারিত হতে যাচ্ছে। এবারের নির্বাচনে প্রায় ২ লাখ ৫৯ হাজার প্রার্থী মোট ২০ হাজার ৬০০টি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কিন্তু সকলের চোখ প্রেসিডেন্টের পদটির দিকে। আর বিজয়ী হলে বৈদ্যুতিক গাড়ির হাব হিসাবে দেশটির মর্যাদা বাড়ানোর পাশপাশি রাজধানী স্থানান্তরের জন্য বহু বিলিয়ন ডলারের পরিকল্পনাসহ একটি বিশাল অবকাঠামো উন্নয়নের জন্য নানামূখী প্রতিশ্রুতির কথা উল্লেখ করেছেন প্রার্থীদের নির্বাচনী ইশতেহারে। 

 নির্বাচনের প্রধান তিন প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যে বর্তমান প্রতিরক্ষামন্ত্রী প্রাবোও সুবিয়ানতো, জাকার্তার সাবেক গভর্নর আনিয়েস বাসওয়েদান ও সেন্ট্রাল জাভার গভর্নর গাঞ্জার প্রানো রয়েছেন। দেশটি আকারে বিশাল হওয়ায় ইন্দোনেশিয়ার নির্বাচন প্রতিবারই বিশ্বজুড়ে বেশ আলোচিত হয়ে থাকে। এটি যুক্তরাষ্ট্রের থেকেও বেশি প্রশস্ত। এমনকি তিনটি টাইম জোনসহ দেশটির রয়েছে ১৮ হাজার দ্বীপ।

এর মধ্যে মাত্র তিন ভাগের এক ভাগে মানুষ বাস করে। মোট ১৫০টিরও বেশি ভাষাভাষির মানুষ রয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটিতে। এবারের নির্বাচনে মোট ২০ হাজার জাতীয় ও আঞ্চলিক আইনপ্রণেতাকে নির্বাচিত করবে সে দেশের জনগণ। নির্বাচনের ফলাফলে সব থেকে বড় ভূমিকা রাখবে তরুণ ভোটাররা। ভোটারদের অর্ধেকের বয়সই ৪০ বছরের কম।

এদিকে প্রাবোও সুবিয়ানতোর বিরুদ্ধে অবশ্য ১৯৯০ এর দশকে ইন্দোনেশিয়ার প্রয়াত শক্তিশালী শাসক সুহার্তোর শীর্ষ লেফটেন্যান্ট হিসাবে বিশেষ বাহিনীর কমান্ডার হিসেবে নানা বিতর্কিত কর্মকাণ্ডে জড়িতের অভিযোগ রয়েছে। তবে গত সপ্তাহে দুটি জরিপে দেখা যায়, সুরিয়ানতোর জয়লাভের সম্ভাবনাই বেশি এবং দ্বিতীয় রাউন্ড সফলভাবে টপকে যাওয়ার সম্ভাবনাতেও এগিয়ে তিনি। 

ওই সমীক্ষায় প্রবোও ৫১ দশমিক ৮ শতাংশ ও ৫১ দশমিক ৯ শতাংশ  সমর্থন পেয়ে এগিয়ে রয়েছেন। অন্যদিকে আনিয়েস ও গাঞ্জার তার থেকে যথাক্রমে ২৭ এবং ৩১ পয়েন্ট পিছিয়ে রয়েছে। 

সরাসরি জয়ী হওয়ার জন্য একজন প্রার্থীকে ৫০ শতাংশেরও বেশি ভোট পেতে হয়এবং দেশের অর্ধেক প্রদেশের ২০ শতাংশ ব্যালটে তাদের সমর্থন আদায় করতে হবে। 

এদিকে ভোটের দিন ভোটকেন্দ্রে আসা নোভান ম্যারাডোনা (৪২) তার প্রতিক্রিয়ায় বলেন যে, তিনি এমন একজন প্রার্থী চান যিনি বর্তমানে প্রচলিত নীতিগুলি চালিয়ে যেতে সক্ষম হবেন।

তিনি বলেন, "আমরা যদি শূন্য থেকে শুরু করি তবে সময় লাগবে।"

সারা দেশের ভোটকেন্দ্রে ভোটগ্রহণ চলছে। গ্রিনিচ সময় অনুযায়ী ৬ টায় ভোটগ্রহণ শেষ হওয়ার কথা রয়েছে।  

এদিকে দেশটির রাজধানী জাকার্তায় বজ্রবৃষ্টি ও ঝড়ের কারণে রাজধানীর কিছু অংশে বন্যা হওয়ায় ৩৪টি ভোটকেন্দ্রে দেরিতে ভোটদান শুরু হয়। এর আগে বিগত নির্বাচনে প্রায় ৭৫ শতাংশ ভোট পড়েছিল। 

অন্যদিকে বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষ্যে মধ্য জাভা এবং বালির কিছু ভোটকেন্দ্র গোলাপী এবং সাদা ভ্যালেন্টাইনস ডে সজ্জায় সজ্জিত ছিল। এসময় পশ্চিম জাভা প্রদেশের নানা কেন্দ্রে অপেক্ষমাণ ভোটারদের হাতে ফল তুলে দিতে দেখা যায়। 

জাকার্তার প্রাক্তন গভর্নর অ্যানিস এবং প্রাক্তন সেন্ট্রাল জাভার গভর্নর গঞ্জারের জন্য অবশ্য সিদ্ধান্তহীনতায় থাকা ভোটাররা বেশি গুরুত্বপূর্ণ হবেন বলে মনে করছেন বিশ্লেষকরা। এর আগে জুনে শীর্ষ এই দুই প্রার্থীর মধ্যে একটি রানঅফ অনুষ্ঠিত হওয়ার জোর প্রচেষ্টা চালানো হয়। 

এর আগে ২০১৯ সালের নির্বাচনের পর দেশটিতে ভয়াবহ দাঙ্গা শুরু হলে সেসময় প্রাবোও প্রেসিডেন্ট পদে প্রাথমিক পর্বে জোকোইয়ের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। অন্যদিকে সুহার্তোর স্বৈরাচারী, ক্লেপ্টোক্রেটিক শাসন ব্যবস্থার অবসানের পর থেকে গত ২৫ বছরে অর্জিত গণতান্ত্রিক সংস্কারে পরিবর্তনের নানা প্রতিশ্রুতি এবং দেশটির পিছিয়ে যাওয়া রোধে অ্যানিস তার নির্বাচনী প্রচারণা চালিয়েছেন।

অবশ্য ইন্দোনেশিয়া ডেমোক্রেটিক পার্টি অফ স্ট্রাগল থেকে অংশ নেয়া গাঞ্জার জোকোইয়ের গৃহীত নীতিগুলো অব্যাহত রেখে দেশকে এগিয়ে নিতে ব্যাপকভাবে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন বলে জানা গেছে। যদিওবা সমর্থনের দিক থেকে তিনি পিছিয়ে। একইসঙ্গে ভোটের ফল প্রার্থীরা যাতে মেনে নেন সেজন্য তিনি একটি পরিচ্ছন্ন নির্বাচনের আহ্বান জানান।

অন্যদিকে প্রতিরক্ষামন্ত্রী প্রবোও বুধবার বলেছেন, তিনি আশা প্রকাশ করেছেন "ভোট প্রক্রিয়া ভালোভাবে চলছে।" এর আগে জোকোইয়ের কাছে দুবার হেরে যাওয়ার পর প্রাবোও তৃতীয়বারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

৭২ বছর বয়সী প্রবোও অবশ্য অন্যদের মতো জোকোইয়ের নেয়া পদক্ষেপগুলো অব্যাহত রাখবেন বলে তার নির্বাচনী প্রচারণায় জানান। এসময় টিকটকে প্রচারিত তার এক নির্বাচনী ভিডিওতে অত্যন্ত নম্র আচরণের জন্য বেশ প্রশংসা কুঁড়াতেও দেখা গেছে। 

সূত্র: রয়টার্স 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //