অলিম্পিকে বাংলাদেশি সাঁতারু জুনাইনা

রোমান সানার পর টোকিও অলিম্পিক নিশ্চিত হয়েছে বাংলাদেশের ইংল্যান্ড প্রবাসী সাঁতারু জুনাইনা আহমেদের। রোমান সানা নিজ যোগ্যতায় সরাসরি অলিম্পিকে অংশগ্রহণ নিশ্চিত করলেও জুনাইনারা অবশ্য ওয়াইল্ড কার্ডের মাধ্যমে।

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন ও সাঁতার ফেডারেশনের সাধারণ সম্পাদক এমবি সাইফ বলেন, ‘জুনাইনা একটি বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেছে। সেই চ্যাম্পিয়নশিপে টাইমিংয়ের ভিত্তিতে তাকে নির্বাচিত করেছে। জুনাইনার অলিম্পিক নিশ্চিতের বিষয়টি ফিনা থেকে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনকে জানিয়েছে। অলিম্পিক সাঁতার ফেডারেশনকেও জানিয়েছে।’

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের সদস্য ও অ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু বলেন, ‘ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স ফেডারেশন আমাদের জানিয়েছে তারা একটি কার্ড বরাদ্দ করবে আমাদের জন্য। আমাদের তিনটি নাম দেয়া রয়েছে। তিন জনের মধ্যে একজন নির্বাচন ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স ফেডারেশনই করবে।’ দ্রুততম মানব মানবী শিরিন আক্তার, ইসমাইলের পাশাপাশি ২০০ মিটারে যুব বিশ্ব চ্যাম্পিয়নশিপে সেমি-ফাইনালে খেলা জহির রায়হানের নাম রয়েছে তিন জনের মধ্যে।

অলিম্পিকে সাঁতার ও অ্যাথলেটিক্স বাদে অন্য ডিসিপ্লিনের ওয়াইর্ল্ড কার্ড আন্তর্জাতিক অলিম্পিক কমিটি নির্ধারণ করে। সাঁতার ও অ্যাথলেটিক্সের ওয়াইল্ড কার্ড স্ব স্ব আন্তর্জাতিক ফেডারেশন দিয়ে থাকে।

জুনাইনা আহমেদ টোকিও অলিম্পিকসে অংশগ্রহণ করতে পারলে সাইক সিজারের পর দ্বিতীয় প্রবাসী ক্রীড়াবিদ হিসেবে অলিম্পিক খেলবেন। যুক্তরাষ্ট্র প্রবাসী সাইক সিজার ২০১২ লন্ডন অলিম্পিকস খেলেছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //