লাইলসই বোল্টের উত্তরসূরি

সফলতা নাকি তাদেরই ধরা দেয় যারা স্বপ্নে তা লালন করে, হার না মেনে প্রতিনিয়ত তা স্পর্শ করার চেষ্টায় লেগে থাকে। এমনই এক স্বপ্নের দ্রষ্টা নয়া দ্রুততম মানবখ্যাত যুক্তরাষ্ট্রের নোয়াহ লাইলস। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে এরই মধ্যে জ্যামাইকান তারকা উসাইন বোল্টের কথা স্মরণ করিয়েছেন লাইলস। কেবল দ্রুততম মানব হিসেবেই খ্যাতিই নয়, একই ইভেন্টে ‘ট্রেবল’ জয়ের কীর্তি গড়ে মহাতারকা বোল্টের আরও এক খ্যাতিতে ভাগ বসিয়েছেন ইতোমধ্যেই। 

চ্যাম্পিয়নশিপের আগের দুই আসরে ২০০ মিটারের ইভেন্টে সুখ্যাতি ছড়ান লাইলস। সকলের মতো লাইলসও তাই এই ইভেন্টেই নিজেকেই ফেভারিট মানছিলেন। তবে স্বপ্ন তিনি বড় করেই দেখেছিলেন। এবারের আসরে ২০০ মিটারের পাশাপাশি ১০০ মিটার স্প্রিন্টের সেরা হওয়ার লক্ষ্য ছিল তার। এই সফলতা যে তার স্বপ্নের চেয়েও বড় আকারে ধরা দেবে তা কি তিনি নিজেও ভেবেছিলেন! ১০০ মিটার স্প্রিন্টে নতুন বিজয়ী পায় এবারের বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। এই জয়ের পর অনেকেই আন্দাজ করেন সর্বশেষ ২০১৫ সালে বোল্টের ‘ডাবল’ জয়ের মুহূর্ত এবারের আসরে ফিরিয়ে আনতে যাচ্ছেন লাইলস। ২৬ আগস্ট হাঙ্গেরির বুদাপেস্টে ২০০ মিটার স্প্রিন্টে লাইলস সেরা হয়ে বোল্টকেই কেবল স্মরণই করাননি, সঙ্গে ভাগ বসান তার দুটি রেকর্ডে। একই আসরে দুই ইভেন্ট জয়সহ পরপর তিন আসরে ২০০ মিটার স্প্রিন্টে হ্যাটট্রিক লাইলসের। 

তবে সফলতার গল্প তো এখানেই শেষ নয় লাইলসের। ২৪ ঘণ্টা না পেরোতেই ৪দ্ধ১০০ রিলে স্প্রিন্টে দলের শেষ দৌড়বিদ হিসেবে অংশ নেন তিনি। দলকে জিতিয়ে একই আসরে ১০০, ২০০ এবং রিলে স্প্রিন্টে জয়ের মাধ্যমে আরেক ‘ট্রেবল’ জয়ের উদযাপন করেন লাইলস। হাতের তিন আঙুল উঁচিয়ে বোল্টের কীর্তিতে ভাগ বসিয়ে বিশ্বকে জানান দেন নতুন কেউ এসেছে বোল্টের শূন্যস্থান পূরণে। বোল্টের বিদায়ের পর কেমন নিস্তেজ হয়ে গিয়েছিল বিশ্ব অ্যাথলেটিক্স। ট্র্যাকে তো বটেই, ট্র্যাকের বাইরেও ঝড় তোলার মতো কেউ ছিল না। সেই শূন্যতা বোধ হয় এবার দূর হয়েছে। শেষ হওয়া বিশ্ব চ্যাম্পিয়নশিপে ‘ট্রেবল’ জিতে সব আলো কেড়ে নিয়েছেন নোয়াহ লাইলস।

বুদাপেস্টে আসর শুরুর দিনেও ১০০ মিটার জয়ে ফেভারিট ছিলেন না লাইলস। অলিম্পিকের দ্রুততম মানব মার্চেল ইয়াকবস থাকলেও ফেভারিটের তকমাটা বরাদ্দ ছিল লাইলসের মার্কিন সতীর্থ ফ্রেড কার্লির জন্য। সেই কার্লি ২০২২ সালে ইউজিনে বিশ্ব চ্যাম্পিয়নশিপে দ্রুততম মানবের খেতাব জিতেছিলেন। তবে দুজনের কেউই ফাইনালে উঠতে পারলেন না। কার্লিং সেমিফাইনালে নিজের হিটে তৃতীয় ও ইয়াকবস পঞ্চম হয়ে বিদায় নেন। ইয়াকবসের সঙ্গে একই সেমিফাইনালে দৌড়ানো লাইলস ৯.৮৭ সেকেন্ড সময় নিয়ে প্রথম হয়েই ওঠেন ফাইনালে এবং মৌসুমে তার সেরা টাইমিং ছিল এটিও। সেই লাইলস বিশ্বের দ্রুততম মানব হলেন ৯.৮৩ সেকেন্ড সময় নিয়ে। 

অপরদিকে ২০০ মিটার স্প্রিন্টে বিরল ‘ডাবল’ কীর্তি লাইলসের এবং এটি তার প্রিয় ইভেন্টও। বোল্ট অবসর নেওয়ার পর এই ইভেন্টে একচ্ছত্র আধিপত্য এই মার্কিন স্প্রিন্টারের। বিরল ডাবল কীর্তি গড়তেই মূলত বুদাপেস্টে অংশ নেওয়া তার। পরপর তিন বার ২০০ মিটারে সোনা জয়ের হ্যাটট্রিক গড়লেন তিনি। বিশ্বের গুটিকয় স্প্রিন্টারের ২০০ মিটারে ‘ডাবল’ খেতাব রয়েছে। নোয়াহ লাইলস হলেন সেই তালিকার পঞ্চম দৌড়বিদ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //