কোথায় আছে হকি, যাচ্ছে কোথায়

এক সময়ের অত্যন্ত জনপ্রিয় খেলা হকি এখন কালের আবর্তে ফুটবলের মতোই ‘মৃতপ্রায়’ হয়ে পড়েছে। ক্রিকেট এখন দেশের সকল বয়সের মানুষের কাছের খেলায় পরিণত হয়েছে। হকির এই করুণ দশার কারণ কী? সেই প্রশ্নের উত্তরে বলতে হয় ফেডারেশনের হাল ছেড়ে দেওয়া। তারপরও ক্রিকেটকে এক নম্বর এবং ফুটবলকে দুই নম্বর ধরে হকিকে তিনে রাখাই যায়। দেশের শিশু-কিশোরদের একটা বড় অংশ ক্রিকেটের সঙ্গে জড়িয়ে গেছে। হয় খেলোয়াড় নয় সংগঠক কিংবা সমর্থক, ক্রিকেট যেন তার জাদুবলে সবাইকে এক সুতোয় বেঁধে ফেলেছে। অথচ হকিরও কিন্তু এমনটি হওয়ার সমূহ সম্ভাবনা ছিল। আর সেটা ফুটবল বা ক্রিকেটের চেয়ে বহুগুণ বেশি। 

বাংলাদেশে হকির ঘরোয়া আয়োজন সবচেয়ে কম ও অনিয়মিত। এর কোনো বর্ষপঞ্জি নেই। কবে কোন খেলা, কেউ বলতে পারে না। ক্লাবগুলো খেলতে চাইলে তবেই খেলা হয়। নইলে খেলা হয় না। একটা সময় ফুটবলের পাশাপাশি ঢাকা হকি লিগও ছিল খুবই জনপ্রিয। ফুটবল ও হকির জনপ্রিয়তার কারণে ক্রিকেট ছিল অনেকটাই তৃতীয় শ্রেণির খেলা। 

১৯৮৫ সালে ঢাকায় এশিয়ান কাপ হকিতে বাংলাদেশ জাতীয় দল যে অসাধারণ নৈপুণ্য প্রদর্শন করেছিল তার তুলনাই হয় না। সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে বিশ্ব হকিতে আজ বাংলাদেশের নাম উচ্চারণ করতেই হতো। এশিয়া কাপ হকিতে বাংলাদেশ তৎকালীন বিশ্বকাপ, অলিম্পিক ও এশিয়ান কাপ চ্যাম্পিয়ন পাকিস্তানকে প্রায় কাঁদিয়েই ছেড়েছিল। গ্রুপপর্বের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের ম্যাচটি ড্র হতে যাচ্ছিল। পাকিস্তান কোনোভাবেই জালে বল পাঠাতে পারছিল না। উল্টো বাংলাদেশ গোল করারও সুযোগ তৈরি করেছিল। শেষ পর্যন্ত খেলা শেষ হওয়ার মাত্র কয়েক মিনিট আগে জয়সূচক গোল পায় পাকিস্তান। সেই ম্যাচের পর সারা দেশে হকির একটা জোয়ার সৃষ্টি হয়। কিন্তু হকি ফেডারেশন তা ধরে রাখার কোনো চেষ্টাই করেনি। আজ এত বছর পর হকি ফেডারেশন একই অবস্থায় রয়েছে। তাদের কোনো পরিকল্পনাই নেই খেলাটিকে এগিয়ে নেওয়ার জন্য। 

২০১৯ থেকে ধরলে ৫ বছরে প্রিমিয়ার হকি লিগ হয়েছে মাত্র একবার। ২০২১ সালের ২৮ নভেম্বরে সর্বশেষ লিগ শেষ হওয়ার পর দুই বছর পেরিয়ে গেছে, লিগের কোনো খবর নেই। একটা লিগ শেষ করার তৃপ্তিতেই পরের ১২-১৪ মাস হেলেদুলে কেটে যায় কর্মকর্তাদের। এতে প্রশ্ন ওঠে, বাংলাদেশের হকি কর্মকর্তাদের কাজ আসলে কী? ঘরোয়া হকির খতিয়ান বই খুলে বসলে ছন্নছাড়া অবস্থাই বেরিয়ে আসে। ১৯৯৮ থেকে ২৫ বছরে ঢাকা প্রিমিয়ার লিগ হয়েছে মাত্র ১৩ বার। ২০০২ থেকে ২০০৪ টানা তিন বছর বাদ দিলে আর কখনো টানা দুই বছর প্রিমিয়ার লিগ হওয়ার নজির নেই। ২০০৬ থেকে ২০১৮ সালের লিগ এক বছর পরপর হওয়ার অলিখিত রীতি ধরে রাখে। ২০১৮ সালের পর হকি লিগের ইতিহাসে সর্বোচ্চ তিন বছরেরও বিরতি পড়ে।

বিশ্ব হকির র‌্যাংকিংয়ে যেখানে ভারত ৩ নম্বরে, পাকিস্তান ১৬ নম্বরে সেখানে বাংলাদেশ রয়েছে ৩০ নম্বরে। অথচ আগের জনপ্রিয়তার নিরিখে বাংলাদেশের সেরা ১০-১৫ নম্বরের মধ্যে থাকার কথা ছিল। এই সব কথা আমাদের হকি কর্মকর্তরা কি কখনো ভেবে দেখেছেন? নিশ্চয় না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //