তাসমানিয়ায় আটকা পড়া রেকর্ড ৩৮০ তিমির মৃত্যু

অস্ট্রেলিয়ার তাসমানিয়া রাজ্যের উপকূলে আটকে পড়া কয়েকশ’ পাইলট তিমির মধ্যে রেকর্ড সংখ্যক ৩৮০টিই মারা গেছে। বাকিগুলোকে বাঁচানোর চেষ্টা করছেন উদ্ধারকারীরা।

গত সোমবার থেকে হিসাব অনুযায়ী, তাসমানিয়ার পশ্চিম উপকূলে মোট ৪৭০টি পাইলট তিমিকে আটকা পড়া অবস্থায় পাওয়া যায়। এরমধ্যে উদ্ধারকারীরা বুধবার রাত পর্যন্ত ৫০টি তিমি উদ্ধার করতে পেরেছেন এবং আরো ৩০টি তিমি উদ্ধারের চেষ্টা করছেন।

তাসমানিয়ার সরকারি কর্মকর্তারা বলেছেন, যতক্ষণ পর্যন্ত একটি তিমিও জীবিত থাকবে ততক্ষণ উদ্ধার অভিযান চলবে।

তাসমানিয়া পার্কস এন্ড ওয়াইল্ড লাইফ সার্ভিসের আঞ্চলিক ম্যানেজার নিক ডেকা বলেছেন, তিমিগুলো এখনো পানিতে জীবিত আছে এবং এখনো তাদের উদ্ধারের আশা রয়েছে। তবে সময় যত বাড়ছে তারা আরো। ক্লান্ত হয়ে পড়ছে।


এর আগে গত সোমবার প্রথম দফায় ম্যাককুয়েরি হেডস এলাকার সৈকতে পাওয়া গিয়েছিল ২৭০টি পাইলট তিমি। এর মধ্যে মারা যায় অন্তত ৯০টি। তিমি উদ্ধার অভিযান শুরুর পর আটকা পড়া আরো দুইশ তিমির সন্ধান মেলে।

নিক আরো বলেন, দ্বিতীয় দফায় পাওয়া এই দুইশ’ তিমির সবগুলোই মারা গেছে। এরফলে সব মিলিয়ে মোট মৃত তিমির সংখ্যা ৩৮০ তে দাঁড়িয়েছে। 

আটকে পড়া তিমিগুলো উদ্ধারে ৬০ জনের একটি উদ্ধারকারী দল অভিযান চালাচ্ছে। এর মধ্যে বিশেষজ্ঞ, দক্ষ স্বেচ্ছাসেবক ও স্থানীয় মৎসজীবীরাও আছেন। তারা জীবিত তিমিগুলোকে টেনে তুলে সাগরে ফেরত পাঠাচ্ছেন। ৫০টি তিমিকে সাগরে ফেরত পাঠানো হয়েছে বলে জানিয়েছেন উদ্ধারকারীরা। 

কী কারণে তিমিগুলো তীরে চলে এসেছে তা জানা যায়নি। দক্ষিণ অস্ট্রিলিয়া ও নিউজিল্যান্ডে তিমি বা ডলফিনের আটকে পড়ার চিত্র এবারই প্রথম নয়। তাদের উপকূলে আসার এই প্রবণতাটি এখনো বিজ্ঞানীদের অজানা। কোনো কোনো গবেষকের ধারণা খাবারের সন্ধানে আসে তারা, কারো মতে- এক-দুইজন দলছুটের পেছনে এসে বাকিরাও বালুতে আটকা পড়ে। কেননা এই প্রাণীদের সামাজিক বন্ধন বেশ দৃঢ়, যা পুরো একটি দলকেই বিপদে ফেলে।

অস্ট্রেলিয়ার রেকর্ডে একসঙ্গে এত তিমি আটকা পড়ার এটিই সবচেয়ে বড় ঘটনা বলে ধারণা করা হচ্ছে।


এর আগে তাসমানিয়ায় তিমি আটকা পড়ার সবচেয়ে বড় ঘটনাটি ঘটেছিল ১৯৩৫ সালে। তখন উপকূলে ২৯৪টি পাইলট তিমি আটকা পড়েছিল। এরপর সেখানে ২০০৯ সালেও তিমি আটকা পড়ার ঘটনা ঘটেছিল, তখন প্রায় ২০০টি পাইলট তিমি আটকা পড়েছিল।

বিশেষজ্ঞরা বলছেন, অস্ট্রেলিয়ায় তিমি আটকা পড়ার ঘটনাগুলোর ৮০ শতাংশেরও বেশি তাসমানিয়ায় ঘটে।

পাইলট তিমি সাধারণত সাত মিটার (২৩ ফুট) পর্যন্ত লম্বা হয় ও এর ওজন তিন টন পর্যন্ত হতে পারে।- বিবিসি ও ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //