অস্ট্রেলিয়ায় চলতি বছরে করোনায় প্রথম মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চলতি বছরে অস্ট্রেলিয়ায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে। দেশটির সিডনিতে আজ রবিবার (১১ জুলাই) ৯০ বছর বয়সী এক নারী মারা গেছেন। গতকাল শনিবারই (১০ জুলাই) তার করোনা শনাক্ত হয়।

অস্ট্রেলিয়ায় নিউ সাউথ ওয়েলস প্রদেশে নতুন করে করোনায় ৭৭ জন আক্রান্ত হয়েছে। বিগত ২৪ ঘণ্টায় বছরের সর্বোচ্চ সংক্রমণ দেখেছে প্রদেশটি। এদিকে আগামীকাল সোমবার নাগাদ এ সংখ্যা একশ’ ছাড়াবে বলে ধারনা করা হচ্ছে। 

নিউ সাউথ ওয়েলসের প্রধানমন্ত্রী গ্লেডিস বেরেজিক্লয়ান বলেছেন, আজকের চেয়ে আগামীকাল এবং পরের কয়েকদিন পরিস্থিতি আরো খারাপ হতে পারে। 

প্রদেশটির হাসপাতালগুলোয় এখন ৫২ জন করোনা রোগী ভর্তি আছেন। নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) আছেন ১৫ জন, ভেন্টিলেশনে রয়েছেন পাঁচজন।

নিউ সাউথ ওয়েলসের রাজধানী সিডনিতে লকডাউনের তৃতীয় সপ্তাহ চলছে। এর মধ্যেও করোনা সংক্রমণ বেড়েই চলেছে। যদিও করোনার ডেল্টা ধরণ নিয়ন্ত্রণে দেশটির বৃহত্তম শহরটি সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। নিউ সাউথ ওয়েলসের এই অঞ্চলে ৫০ লাখের বেশি মানুষ বসবাস করে।

এ পরিস্থিতিতে শুক্রবার লকডাউন আরো কঠোর করার ঘোষণা দিয়ে গ্লেডিস সতর্ক করে বলেছেন, পরিস্থিতির নাটকীয় উন্নতি না হলে ঘরে অবস্থানের নির্দেশনা অব্যাহত থাকবে। 

গত ২৬ জুন সিডনিতে ‘বাড়িতে অবস্থান করার’ আদেশ জারি করা হয়। এর মধ্যে আরো কিছু লোক আক্রান্ত হওয়ায় লকডাউনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেয় নিউ সাউথ ওয়েলস প্রশাসন। এই বিধিনিষেধ থাকবে ১৬ জুলাই পর্যন্ত।

সিডনিতে মধ্য জুনে নতুন করে করোনা শুরুর পর থেকে এ পর্যন্ত ৫৬৬ জন আক্রান্ত হয়েছে। আর অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩১ হাজার জনের বেশি। আর এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৯১১ জনের। -এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //