ভানুয়াতুতে ৭.১ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশ ভানুয়াতুতে আঘাত হেনেছে ৭ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রাতে দেশটির দক্ষিণাঞ্চলে আঘাত হানে এ ভূমিকম্প।

এ ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে দেশটিতে সুনামি সতর্কতা জারি করেছে স্থানীয় প্রশাসন।

এদিকে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) বলছে, মাটির ৩৫ কিলোমিটার গভীরে আঘাত হানে এ ভূমিকম্প। যদিও প্রাথমিকভাবে ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প বলা হলেও পরবর্তীতে সেই তথ্য পরিবর্তন করে সংস্থাটি।

সংস্থাটি আরও জানায়, গ্রিনিচ সময় দুপুর ১২টা ৫৬ মিনিটে রাজধানী পোর্ট ভিলা থেকে ৩৩৮ কিলোমিটার এবং ইসানগেল শহর থেকে ১২৩ কিলোমিটার দূরে সমুদ্রতীরের দূরবর্তী একটি অঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে।

অপরদিকে প্রশান্ত মহাসাগর সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে, এই ভূমিকম্পের ফলে সৃষ্ট বিপজ্জনক ঢেউ ভূমিকম্পের কেন্দ্র থেকে ৩০০ কিলোমিটার দূরে এবং ভানুয়াতু ও নিউ ক্যালেডোনিয়া উপকূল পর্যন্ত যেতে পারে।

উল্লেখ্য, ওশেনিয়া অঞ্চলের দেশ ভানুয়াতুতে তিন লাখ ২০ হাজার মানুষের বসবাস। এখানে ভূমিকম্প খুবই সাধারণ ঘটনা। এটি মূলত একটি নিচু দ্বীপপুঞ্জ, যা সিসমিক রিং অব ফায়ারে অবস্থিত। রিং অব ফায়ার হলো তীব্র টেকটোনিক কার্যকলাপের একটি চাপ, যা দক্ষিণ-পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অববাহিকাজুড়ে বিস্তৃত।_এনডিটিভি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //