রাজধানীতে ১৬২ স্থাপনায় এডিসের লার্ভা

রাজধানী ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৩৬টি ওয়ার্ডে ১০ হাজার ৫৩৮টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত। মশা নিধন অভিযানের সপ্তম দিনে ঢাকা উত্তরের ১৬২ বাড়ি ও স্থাপনায় এডিসের লার্ভা পাওয়া গেছে।

শনিবার (৩১ আগস্ট) অভিযান পরিচালনা করে এডিস মশার লার্ভা পাওয়া বাড়ি ও স্থাপনায় স্টিকার লাগানো হয়। স্টিকারে লেখা আছে  ‘এ বাড়ি/স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া যায়।’

এডিস মশার বংশবিস্তারের উপযোগী ৬ হাজার ৩৫টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়।  এসব স্থান ধ্বংস করেন ডিএনসিসি কর্মীরা। প্রতিটি ওয়ার্ডের সংশ্লিষ্ট কাউন্সিলররা ‘চিরুনি অভিযান’ তত্ত্বাবধান করেন।

গত ২৫ আগস্ট থেকে ৭ দিনে ৩৬টি ওয়ার্ডে সর্বমোট ৭৩ হাজার ৮১৫টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ১ হাজার ৫৪০টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পাওয়া যায়। এ ছাড়া ৩৯ হাজার ৫৯৯টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়। সেসব স্থান ধ্বংস করে লার্ভিসাইড প্রয়োগ করা হয়।

অভিযানকালে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া ও প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মনজুর হোসেন উপস্থিত ছিলেন। এডিস মশা নির্মূলে ডিএনসিসির এ অভিযান ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে বলে জানান ডিএনসিসির কর্মকর্তারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //