ফতুল্লার জঙ্গি আস্তানায় বোমা ও বোমা তৈরির সরঞ্জাম

নারায়ণগঞ্জের ফতুল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে অভিযান চালাচ্ছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট ও সোয়াট। আজ সোমবার বেলা ১১টার দিকে ঢাকা থেকে বোম্ব ডিস্পোজাল ইউনিট ঘটনাস্থলে পৌঁছার পর এ অভিযান শুরু হয়।

পুলিশ জানায়, বাড়িটিতে বোমা তৈরি করা হয়। সেখানে বোমা ও বোমা তৈরির সরঞ্জাম রয়েছে। বোম্ব ডিস্পোজাল ইউনিট রোবটের মাধ্যমে বাড়িটি পর্যবেক্ষণ শুরু করেছে।

এর আগে সোমবার ভোররাত থেকে কাউন্টার টেররিজম ইউনিটের সদস্যরা তক্কার মাঠ এলাকার জয়নাল আবেদীনের ওই বাড়িটি ঘিরে রাখে। এ সময় ওই বাড়ি থেকে সন্দেহভাজন তিনজনকে আটক করা হয়। 

কাউন্টার টেরোরিজম ইউনিটের সহকারী কমিশনার মোহাম্মদ তৌহিদুল ইসলাম বলেন, ‘আমাদের বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যেরা কাজ করছেন। প্রাথমিকভাবে আমরা যেটুকু তথ্য পেয়েছি, ওই বাড়ির ভেতরটা ল্যাবরেটরির মতো সাজানো। ভেতরে ইমপ্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইসও (আইইডি) রয়েছে।’

ওই বাড়ির মালিক জয়নাল আবেদীন বাংলাদেশ ব্যাংকের অবসরপ্রাপ্ত একজন ডিজিএম। তার দুই ছেলে ও এক পুত্রবধূকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে কাউন্টার টেরোরিজম ইউনিট। এই তিনজন হলেন- ঢাকার আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল এবং প্রোডাকশন ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষক ফরিদউদ্দিন রুমি, ফরিদের স্ত্রী অগ্রণী ব্যাংকের কর্মী জান্নাতুল ফোয়ারা অনু এবং ফরিদের ভাই খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) শিক্ষক জামালউদ্দিন রফিক।

কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরা আগে থেকেই এই পরিবারের সদস্যদের ওপর নজর রাখছিলেন। রবিবার রাতে তারা বাড়িটি ঘিরে ফেলেন এবং সকালে বোমা নিষ্ক্রিয়কারী দল ও সোয়াট সদস্যরা আসার পর অভিযান শুরু হয়। প্রথমে রোবট বাহন পাঠিয়ে দূর নিয়ন্ত্রত ক্যামেরার মাধ্যমে ভেতরের পরিস্থিতি পর্যবেক্ষণ করা হয়। 

তবে ওই বাড়ি দিক থেকে বিস্ফোরণ বা গোলাগুলির কোনো শব্দ পাওয়া যায়নি। বাড়ির ২০০ গজ দূর থেকে পুরো এলাকা ঘিরে রেখেছেন পুলিশ সদস্যরা। তবে সড়ক ও আশপাশের বহুতল বাড়ির ছাদে ভিড় করছে উৎসুক জনতা।

জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মনিরুল ইসলাম বলেন, ‘অভিযান চলছে। আমরা কাউন্টার টেরোরিজম ইউনিটকে সহযোগিতা করছি। অভিযান শেষে বিস্তারিত বলা যাবে।’


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //