বিশ্ব পর্যটন দিবস আজ

আজ বিশ্ব পর্যটন দিবস। জনসাধারণের মধ্যে পর্যটন বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্বের অন্য দেশের মতো এবারো বাংলাদেশে দিবসটি নানা আয়োজনে পালিত হবে। এবারের প্রতিপাদ্য বিষয় ‘ভবিষ্যতের উন্নয়নে, কাজের সুযোগ পর্যটনে’।

দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আশাবাদ ব্যক্ত করেছেন, ‘সুপরিকল্পনা, দক্ষ সম্পদ ব্যবস্থাপনা ও স্থানীয় জনগণকে সম্পৃক্তকরণের মাধ্যমে দেশের পর্যটন শিল্প উন্নতির শিখরে পৌঁছাতে সক্ষম হবে।

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে দেওয়া এক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘পর্যটন শিল্পে অধিকতর কর্মসংস্থান সৃষ্টি এবং সংশ্লিষ্ট সেবা খাতগুলোতে দক্ষ জনবল তৈরির মাধ্যমে দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখার মাধ্যমে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলব।’

পর্যটনের ভূমিকা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিসহ সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক উপযোগিতাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার লক্ষ্যে জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও) উদ্যোগে ১৯৮০ সাল থেকে ২৭ সেপ্টেম্বর দিবসটি পালন করা হয়।

প্রতি বছরের মতো এবারো বাংলাদেশ পর্যটন কর্পোরেশন ও বাংলাদেশ টুরিজম বোর্ডসহ বিভিন্ন পর্যটন সংস্থা দিবসটি উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পৃষ্ঠপোষকতায় ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিস্ট সোসাইটি ও ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিজম স্টুডেন্ট অ্যাসোসিয়েশন সপ্তাহব্যাপী অনুষ্ঠান করবে। দেশের বিভিন্ন হোটেল-মোটেলে থাকবে আলোকসজ্জা ও বিশেষ ছাড়।

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে ২৬ সেপ্টেম্বর থেকে ঢাকায় শুরু হয়েছে ৮ম এশিয়ান টুরিজম ফেয়ার-২০১৯। বাংলাদেশ পর্যটন কর্পোরেশন ও বাংলাদেশ টুরিজম বোর্ডের সার্বিক সহযোগিতায় পর্যটন বিচিত্রা এ টুরিজম ফেয়ারের আয়োজন করছে।

রাজধানীর বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে ২৬, ২৭ ও ২৮ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে এই মেলা। এতে ভ্রমণপিপাসুদের জন্য বিভিন্ন রুটের টিকিটে ১০ শতাংশ ছাড় দিচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস।

মেলায় অনুষ্ঠেয় এক সেমিনারে প্রধান অতিথি হিসেবে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার উপস্থিত থাকবেন বলে আয়োজকরা জানিয়েছেন। মেলায় বাংলাদেশসহ ভারত, নেপাল, চীন, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুরের বিভিন্ন পর্যটন সংস্থার ১২০টি স্টল অংশ নেবে।

শুক্রবার সকাল ১০টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও পর্যটন করপোরেশনের আয়োজনে বিশ্ব পর্যটন দিবসের ওপর আলোচনা সভা হবে।

প্যান প্যাসিফিক সোনারগাঁও ঢাকা হোটেল বৃহস্পতিবার থেকে শুরু করেছে বাংলাদেশি খাবারের উৎসব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //