ডেঙ্গুতে ৮১ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। শুক্রবার প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়। এ নিয়ে সরকারিভাবে চলতি বছর ৮১ জনের মৃত্যুর তথ্য প্রকাশ করা হলো। 

এর আগে গত বৃহস্পতিবার পর্যন্ত ৭৫ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছিল। স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) গঠিত কমিটি মৃত্যু পর্যালোচনা করছে। ওই কমিটি শুক্রবার পর্যন্ত ১৩৬টি মৃত্যুর ঘটনা পর্যালোচনা করে জানিয়েছে, ৮১ জনের মৃত্যু ডেঙ্গুজনিত কারণে হয়েছে। অন্য ৫৫ জনের মৃত্যু ডেঙ্গুজনিত কারণে হয়নি। 

অবশ্য শুরু থেকেই এই কমিটির কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিশেষজ্ঞরা। কিন্তু সরকার বিশেষজ্ঞদের মতামতকে কোনো গুরুত্ব দিচ্ছে না। গত চব্বিশ ঘণ্টায় নতুন করে আরও ৩৬০ জন ডেঙ্গু আক্রান্তের তালিকায় যুক্ত হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, শুক্রবার নতুন করে আরও ৩৬০ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। গত তিন দিন ধরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কিছুটা কমতে শুরু করেছে। গত বুধ ও বৃহস্পতিবার ৩৯৮ ও ৩৮৮ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সকাল আটটা থেকে পরদিন সকাল আটটা পর্যন্ত মোট চব্বিশ ঘণ্টা ধরে প্রতিদিন হাসপাতালে নতুন করে ভর্তি রোগীর তালিকা করা হয়। সে অনুযায়ী গত চব্বিশ ঘণ্টায় ঢাকার বিভিন্ন হাসপাতালে ৮২ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন বিভাগ ও জেলা হাসপাতালে ২৭৮ জন রোগী ভর্তি হয়েছে। 

চলতি বছর এ পর্যন্ত ৮৬ হাজার ৯০৩ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। তাদের মধ্যে ৮৫ হাজার ১১৫ জন চিকিৎসা শেষে হাসপাতাল ছেড়েছে। দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে ১ হাজার ৫৫৭ জন রোগী ভর্তি আছেন। তাদের মধ্যে রাজধানীর ৪১ সরকারি-বেসরকারি হাসপাতালে ৫৬৭ জন এবং ঢাকার বাইরে বিভাগীয় ও জেলা সদর হাসপাতালে ৯৯০ রোগী চিকিৎসাধীন আছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //