সায়েন্স ল্যাবে পুলিশের ওপর হামলার দায় স্বীকার আইএসের

রাজধানীর রাজধানীর সায়েন্স ল্যাবরেটরিতে পুলিশ বক্সের সামনে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলামের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশের ওপর হামলার ঘটনার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। গতকাল শনিবার রাতে টুইটে এই দায় স্বীকার করে আইএস।

বিশ্বব্যাপী সন্ত্রাসী গোষ্ঠীগুলোর কার্যক্রম প্রচারকারী সংস্থা সাইট ইন্টেলিজেন্স এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছে।

সাইট ইন্টেলিজেন্স জানায়, ঢাকায় পুলিশকে লক্ষ্য করে অত্যাধুনিক আইইডি (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) বোমা বিস্ফোরণ ঘটিয়েছে আইএস। এতে দুই পুলিশ আহত হয়েছে।

আহত দুইজন হলেন- সহকারী উপপরিদর্শক (এএসআই) শাহাবুদ্দিন ও ট্রাফিক পুলিশের কনস্টেবল আমিনুল (৪০) আহত হয়েছেন। তাঁদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। শাহাবুদ্দিনের দুই পায়ে স্প্লিন্টারের আঘাত লেগেছে। আর আমিনুল হাতে আঘাত পেয়েছেন। গতকাল শনিবার রাত সোয়া ৯টার দিকে এ হামলার ঘটনা ঘটে।

এদিকে এ ঘটনায় রাতেই নিউমার্কেট থানায় একটি মামলা করেছে পুলিশ। নিউমার্কেট থানার ওসি আতিকুর রহমান বলেন, ‘এসআই জহিরুল ইসলাম বাদী হয়ে বিস্ফোরক দ্রব্য আইনে একটি মামলা দায়ের করেন।’

মামলায় সুনির্দিষ্ট করে কাউকে আসামি করা হয়নি জানিয়ে তিনি বলেন, ‘আমরা তদন্ত শুরু করেছি।’

স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম গণমাধ্যমকে বলেছেন, সন্ধ্যার পর তিনি সীমান্ত স্কয়ারে একটি অনুষ্ঠান যোগ দিতে যাচ্ছিলেন। এ সময় সায়েন্স ল্যাব মোড়ে যানজটে পড়লে তার প্রটোকলের দায়িত্বে থাকা একজন এএসআই ট্রাফিক পুলিশের সঙ্গে কথা বলতে যান। সে সময় যানজট ছেড়ে দেয়ায় তার গাড়ি চলে আসে। একটু পরেই তিনি জানতে পারেন যে, বোমা হামলায় ওই পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন।

এর আগে মালিবাগ ও গুলিস্তানে চালানো হামলা দুইটিরও দায় স্বীকার করেছিল আইএস। এছাড়া গতকালের হামলার সঙ্গে ওই হামলা দুইটির সঙ্গেও মিল দেখতে পাচ্ছেন পুলিশ কর্মকর্তারা। 'আইএসের' দাবি নাকচ করলেও সেসব হামলার পেছনে কারা রয়েছে, তা এখনো বের করতে পারেনি পুলিশ।

এর আগে ২৩ জুলাই রাজধানীতে দুটি পুলিশ বক্সের কাছে বোমা ফেলে রাখার ঘটনা ঘটে। এছাড়া ৩০ এপ্রিল গুলিস্তানে ট্রাফিক পুলিশকে লক্ষ্য করে হাতবোমা ছোড়া হয়। এর আগে ২৬ মে মালিবাগে পুলিশের এসবি (বিশেষ শাখা) কার্যালয়ের সামনে একটি পিকআপে বোমা হামলার ঘটনা ঘটে। এসব ঘটনাতে দায় স্বীকার করে বিবৃতি দেয় আইএস। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //