এরশাদের আসনে উপনির্বাচন ৫ অক্টোবর

জাতীয় পার্টির সাবেক চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের শূন্য ঘোষিত রংপুর-৩ আসনের উপনির্বাচন আগামী ৫ অক্টোবর অনুষ্ঠিত হবে। 

রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আজ রবিবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান এই তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, এই নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত, তা বাছাই হবে ১১ সেপ্টেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৬ সেপ্টেম্বর ও ৫ অক্টোবর হবে ভোটগ্রহণ। এবারো ইলেক্ট্রনিক্স ভোটিং মেশিনে (ইভিএম) ওই আসনে ভোটগ্রহণ করা হবে। 

ইসির অতিরিক্ত সচিব মোকলেসুর রহমান বলেন, ‘এই আসনে ভোট হবে ৯টা থেকে ৫টা পর্যন্ত। প্রশাসনিক কারণেই এটি করা হচ্ছে। নির্বাচনি সরঞ্জামাদি যথাসময়েই পৌঁছাবে। এটি যেহেতু সিটি এলাকা অল্প সময়ে পৌঁছানো যাবে।’

তিনি বলেন, ‘রংপুর-৩ উপনির্বাচনে প্রত্যেক কেন্দ্রে ইভিএমে ভোট হবে। মক ভোটিংসহ সব কিছুই যথাসময়ে সম্পন্ন হবে। আগেও ভোটাররা ইভিএমে ভোট দিয়েছে, তাদের ধারণা আছে। সর্বশেষ ময়মনসিংহ, বগুড়া-৬ আসনেও ইভিএমে ভোট হয়েছে। সামনেও সব ভোটগ্রহণে ইভিএম ব্যবহারের বিষয়ে আমরা কাজ করে যাচ্ছি।’

গত ১৪ জুলাই এইচএম এরশাদ চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) মৃত্যুবরণ করেন। পরে ১৬ জুলাই সংসদ সচিবালয় আসনটি শূন্য হওয়ার গেজেট প্রকাশ করে।

সংবিধানের ১২৩(৪) ধারায় বলা হয়েছে, ‘সংসদ ভেঙে যাওয়া ব্যতীত অন্য কোনো কারণে সংসদের কোনো সদস্যপদ শূন্য হলে, ৯০ দিনের মধ্যে পদটি পূরণ করার জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে।’

রংপুর-৩ আসনে ভোটকেন্দ্র রয়েছে ১৭৫টি। এ আসনে মোট ভোটার ৪ লাখ ৪২ হাজার ৭২ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ২১ হাজার ৩১০ জন আর নারী ভোটার ২ লাখ ২১ হাজার ৭৬২ জন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //