বরিশালে বিরল শিশুর জন্ম

বরিশালে বিরল রোগে আক্রান্ত এক শিশুর জন্ম হয়েছে। শিশুটির হাত-পা, মুখ নাক সবকিছু ঠিক থাকলেও চোখ দুইটি ত্বকের ভেতরে আটকানো। আবার পুরো শরীরজুড়ে সাদা আবরণ, যার মাঝে মাঝে রয়েছে লালচে দাগ।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে বরিশাল নগরীর একটি বেসরকারি হাসপাতালে ওই ছেলে শিশুটির জন্ম হয়।

বর্তমানে সে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালের নবজাতক ইউনিটে চিকিৎসাধীন রয়েছে। শিশুটি বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার চরশেফালী গ্রামের হাবিবুর রহমান ও মর্জিনা দম্পতির।

চিকিৎসকরা বলছেন, এটি খুব বিরল একটি রোগ। কয়েক লাখের মধ্যে একজন শিশুর এমন পরিণতি হলেও হতে পারে, যা মায়ের গর্ভ থেকেই হয়ে আসে। তবে এ রোগের এখন পর্যন্ত কোনো চিকিৎসা আবিষ্কার হয়নি।

শিশুটির পরিবার জানায়, বরিশাল নগরীর একটি বেসরকারি হাসপাতালে বৃহস্পতিবার সন্তান প্রসব করেন মর্জিনা বেগম। ভূমিষ্ঠ হওয়ার পর দেখা যায় শিশুটি অস্বাভাবিক। পরবর্তীতে বরিশাল শেবাচিম হাসপাতালে নিয়ে আসলে জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসক শিশুটিকে নবজাতক ইউনিটে ভর্তি করে দেন। ভর্তির পরপরই চিকিৎসকরা শিশুটির চিকিৎসা শুরু করেছেন। তবে শিশুটির ভবিষৎ নিয়ে এখনই কোনো মন্তব্য করতে রাজি হননি শেবাচিমের চিকিৎসকরা।

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালের শিশু বিভাগের সাবেক বিভাগীয় প্রধান ও মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা. সৈয়দ জাহিদ হোসেন জানান, শিশুটি বিরল জিনগত সমস্যায় আক্রান্ত। কয়েক লাখে এ ধরনের একটি শিশুর দেখা মিললেও মিলতে পারে। আমার চিকিৎসা পেশায় এই শিশুটিসহ সর্বোচ্চ ৫/৬টি নবজাতক দেখেছি।

তিনি বলেন, ‘চিকিৎসা বিজ্ঞানে শিশুটির শরীরে যা হয়েছে তাকে ইকথিয়োসিস বলা হয়ে থাকে। স্বাভাবিক মানুষের চামড়া যেভাবে তৈরি হয়, এই শিশুটির ক্ষেত্রে তা হয়নি। এক কথায় শরীরের চামড়া তৈরি না হওয়ায় দেখতে এমন লাগছে। হয়তো শিশু বয়সে চিকিৎসা করে নবজাতকের শরীরের ওই জায়গাগুলো মলিন রাখা যেতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //