বরিশালে রোপন করা হবে এক লাখ তালের বীজ

প্রাকৃতিক ভারসাম্য ও সৌন্দর্য রক্ষার লক্ষ্যে বরিশাল জেলা জুড়ে এক লাখ তাল গাছের বীজ বপনের উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন। সে অনুযায়ী জেলার ১০টি উপজেলায় মোট ১০ হাজার করে বীজ বপন করা হবে। আগামীকাল শনিবার (১৪ সেপ্টেম্বর) বরিশাল-বাবুগঞ্জ সড়কের লাকুপিয়া জমিদার বাড়ি এলাকায় এই কর্মসূচির উদ্বোধন করা হবে।

আজ শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায় বরিশাল জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত এক সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান এই তথ্য জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘বরিশাল তথ্যা দক্ষিণাঞ্চলের প্রতিটি উপকূলীয় এলাকায় পূর্বে নারিকেল, সুপারি এবং খেজুরের সাথে তাল গাছের ব্যাপকতা ছিলো। কিন্তু অজ্ঞতা ও দৈনন্দিন চাহিদার কারণে বর্তমানে শুধুমাত্র মেহগনি, আকাশমনি প্রভুতি গাছের চাড়া রোপন করা হচ্ছে। এর ফলে এই অঞ্চলে তাল গাছের সংখ্যা একেবারেই কমে যেতে বসেছে। অথচ এই তাল গাছ প্রকৃতিক সৌন্দর্য ও বন্যা পরিস্থিতি মোকাবেলায় বড় একটি ভূমিকা রাখতে পারে। সে লক্ষ্য নিয়েই বরিশাল জেলা জুড়ে তাল গাছের বীজ বপনের উদ্যোগ নেয়া হয়েছে।

জেলা প্রশাসক বলেন, বরিশালের ১০টি উপজেলায় উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ, স্কুল-কলেজ-মাদ্রাসা, হাট-বাজার এবং রাস্তার পাশে এক লাখ তাল গাছের বীজ বপণ করা হবে। এর মধ্যে প্রতিটি উপজেলায় ১০ হাজার করে বীজ বপন করা হবে।

যা কৃষি বিভাগের সহযোগিতায় তালের বীজ বপন কর্মসূচি বাস্তবায়নে সহযোগিতা করবে স্থানীয় জনপ্রতিনিধি, সাধারণ জনগণ এবং উন্নয়ন কর্মীরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //