আজ নবান্ন: গ্রামগুলোতে উৎসবের আমেজ

আজ নবান্ন, এ দিনকে ঘিরে গ্রামগুলোতে দেখা দিয়েছে উৎসবের আমেজ। 

বাংলা সালের অগ্রহায়ণ মাসের প্রথম দিন হয় নবান্ন উৎসব। জাতি-ধর্ম-নির্বিশেষে সকলেই পরিবারের সদস্যদের নিয়ে এ নবান্ন উৎসব করে। যুগযুগ ধরে চলে আসা আনন্দের এ দিনটি পালনে এবারও কোনো ব্যতিক্রম হবে না। 

প্রতি বছরের মতো এবারও গ্রাম থেকে শহরে নানাভাবে নবান্নতে স্বাগত জানাবে বাঙালি। তারই অংশ হিসেবে প্রতি বছরের মতো এবারও রাজধানীতে অনুষ্ঠিত হচ্ছে জাতীয় নবান্ন উৎসব। 

নবান্ন মানে নতুন অন্ন। নতুন চালের রান্না উপলক্ষে আয়োজিত উৎসবই নবান্ন উৎসব নামে পরিচিত। কৃষিজীবী সমাজে শস্য উৎপাদনের বিভিন্ন পর্যায়ে যে সকল আচার-অনুষ্ঠান ও উৎসব পালিত হয়, নবান্ন সেগুলোর অন্যতম।  

সাধারণত অগ্রহায়ণ মাসে আমন ধান পাকার পর এই উৎসব শুরু হয়। ফসলকেন্দ্রিক সবচেয়ে প্রাচীন ও প্রধান উৎসবে এবারো মাতবে গ্রাম-বাংলা। নতুন চালে হবে নবান্ন। ঘরে ঘরে চলবে পিঠাপুলির আয়োজন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় এই আয়োজনটি করেছে জাতীয় নবান্নোৎসব উদ্‌যাপন পর্ষদ। 

ইতোমধ্যে অনেক এলাকার কৃষকরা গত কয়েক দিন আগেই আগাম জাতের নতুন ধান কেটে ঘরে তুলতে শুরু করেছেন। পাড়া মহল্লায় গরু-মহিষ-খাসি জবাই করে ভাগাভাগি করে নিয়ে নতুন ধানের চাল দিয়ে পিঠাপুলি পায়েশ-পোলাও ও নতুন চালের আটা, গুড় ও কলা দিয়ে সিরনি তৈরি করে আত্মীয়-স্বজন পাড়া প্রতিবেশীদের নিয়ে খাবার ধুম পড়ে যায় গ্রামে গ্রামে। 

নবান্ন ছাড়া অনেক এলাকার অনেক কৃষক নতুন চালের ভাত খান না। এর মধ্যে যেসব কৃষকের ধান পাকতে দেরি হয় তারা পরে নবান্ন করেন। আবার অনেকে স্থানীয় মসজিদে পোলাও-পায়েশ দেয়ার পর নতুন চালের ভাত খান। 

কুমিল্লা জেলার চান্দিনার আল-আমিন জানান, তার বাড়িতে গত তিনদিন আগে থেকে আত্মীয়-স্বজন আসতে শুরু করেছে। দেবিদ্বার উপজেলার সূর্যপুর, সুরপুর গ্রামে নবান্ন উৎসব চলে তিন-চার দিন ধরে। সূর্যপুর গ্রামের কৃষক শফির উদ্দীন বলেন, নবান্ন উপলক্ষে গত বুধবার আগাম জাতের ধান কাটা শুরু করেছি এবং আজ নতুন ধানের চাল দিয়ে নবান্ন করে পরিবারের সবাইকে নিয়ে নতুন চালের ভাত খাওয়া হবে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //