বাড়লো আকাশপথে দুর্ঘটনার ক্ষতিপূরণ

আকাশপথে দুর্ঘটনায় যাত্রীর মৃত্যু বা আঘাতপ্রাপ্ত হওয়ার ক্ষেত্রে ক্ষতিপূরণের পরিমাণ বৃদ্ধি করে একটি আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২০ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ আইনের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব বলেন, আইনে বিমান দুর্ঘটনায় মৃত্যু বা আঘাতপ্রাপ্ত হলে ১ লাখ ৩৮ হাজার ৫৪৪ মার্কিন ডলার বা বাংলাদেশি টাকায় ১ কোটি ১৭ লাখ ৬২ হাজার ৩৩৪ টাকা ক্ষতিপূরণের বিধান রাখা হয়েছে। যা আগে ছিল ২০ লাখ ৩৭ হাজার ৬০০ টাকা।

ফ্লাইট বিলম্ব হলে ৫ হাজার ৭৩৪ ডলার জরিমানা দিতে হবে জানিয়ে তিনি বলেন, যা আগে ছিল মাত্র ২০ ডলার। এছাড়া ব্যাগেজ বিনষ্ট বা হারানোর ক্ষেত্রে প্রতি কেজিতে ১ হাজার ৩৮১ ডলার জরিমানার বিধান রাখা হয়েছে। যা আগে ২০ ডলার ছিল।

বৈঠকে বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন ২০২০-এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয় বলেও জানান সচিব। 

মন্ত্রিপরিষদ সচিব আরো জানান, বৈঠকে আয়োডিনযুক্ত লবণ আইন ২০২০ এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আইন ২০১৯-এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

এছাড়া ৬ এপ্রিল আন্তর্জাতিক ক্রীড়া দিবসের পাশাপাশি জাতীয় ক্রীড়া দিবস উদযাপনের অনুমোদন এবং নন ক্যাডার অষ্টম ও তদূর্ধ্ব গ্রেডের পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোটা বণ্টন পদ্ধতি সংক্রান্ত পরিপত্র সংশোধনের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //