দেশে এখন করোনায় আক্রান্ত কেউ নেই: আইইডিসিআর

বাংলাদেশে এখন করোনাভাইরাসে আক্রান্ত কোনো রোগী নেই বলে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, যে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন, তাদের সবাই এখন করোনামুক্ত। 

রাজধানীর মহাখালীর স্বাস্থ্য অধিদফতরে আজ শনিবার (১৪ মার্চ) নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন তিনি।

ডা. সেব্রিনা ফ্লোরা বলেন, বাংলাদেশ মোট তিনজন করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছিল। তাদের মধ্যে দুইজন আগেই সুস্থ হয়েছেন। আর একজন ইতোমধ্যে বাড়ি ফিরে গেছেন।

তিনি বলেন, সবশেষ যে ব্যক্তি করোনায় আক্রান্ত ছিলেন, তার প্রথম রক্ত পরীক্ষায় নেগেটিভ এসেছে। এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রটোকল অনুযায়ী দ্বিতীয়বার পরীক্ষা করা হবে। এতে নেগেটিভ এলে তাকে করোনামুক্ত ঘোষণা করা হবে।

আইইডিসিআর জানিয়েছে, এখন পর্যন্ত বিভিন্ন হাসপাতালে নয়জনকে আইসোলেশনে রাখা হয়েছে। এছাড়া প্রাতিষ্ঠানিকভাবে চারজনকে কোয়ালিফাইড করা হয়েছে, তারা এখনো কোয়ারেন্টাইনে আছেন।

ডা. সেব্রিনা ফ্লোরা বলেন, যারা বিদেশ থেকে আক্রান্ত দেশ থেকে আসছেন তারা ১৪ দিন নিজেই সঙ্গরোধে (কোয়ারেন্টাইন) বাড়িতেই থাকুন। যদি বাইরে যাওয়ার প্রয়োজন হয় সে ক্ষেত্রে মাস্ক ব্যবহার করুন। 

তিনি বলেন, যারা বিদেশে আছেন, তারা যেন বিদেশ থেকে চলে না আসেন। কারণ তাদের মাধ্যমে করোনার সংক্রমণ হবে দেশে।  তারা যে বিমানবন্দর থেকে আসবেন তাদেরও সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকতে পারে। অত্যাবশ্যকীয় নয় এমন আন্তর্জাতিক ও দেশীয় সভা-সেমিনার না করার অনুরোধ জানিয়েছি।

গত ২৪ ঘণ্টায় হটলাইনে ৩ হাজার ৬৮৫ কল এসেছে জানিয়ে আইইডিসিআর পরিচালক বলেন, এসব কলের মধ্যে ৩ হাজার ৬০৩টি কল করোনা সংক্রান্ত। আইইডিসিআরে গতকাল শুক্রবার সেবা গ্রহণ করেছেন ৩১ জন। মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ২১১ জনের। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় ২৪ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে, তবে তাদের কারো মধ্যে করোনাভাইরাস পাওয়া যায়নি।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //