বিশ্বে ব্যাপক খাদ্য ঘাটতি দেখা দিতে পারে

এপ্রিলে করোনা বড় ধাক্কা দিতে পারে: প্রধানমন্ত্রী

চলতি এপ্রিল মাসে দেশে করোনাভাইরাস বড় ধাক্কা দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

দেশের পরিস্থিতি ও অন্যান্য দেশের অভিজ্ঞতার আলোকে তিনি এ আশঙ্কার কথা জানিয়ে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান।

তিনি বলেন, এই ভাইরাসটির প্রসারিত হওয়ার বিষয়টি অঙ্কের মতো। এপ্রিলে আমাদের দেশে এর ধাক্কা ব্যাপকভাবে আসবে। এ রকমই আলামত পাওয়া যাচ্ছে। এ ধরনের কিছু প্রতিবেদনও আমরা দেখতে পাচ্ছি। সেই অবস্থায় আমাদের সতর্ক থাকতে হবে।

আজ মঙ্গলবার (৭ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রাম বিভাগের কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে একথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, এপ্রিল মাস আমাদের জন্য খুব দুঃসময়ের মাস। চারিদিক থেকে খবর আসছে। সতর্ক থাকুন, করোনার প্রভাবে আমাদের দেশের যেন ক্ষতি না হয়। বিশ্বের সব জায়গায় সামাজিক, অর্থনৈতিক পরিস্থিতি স্থবির হয়ে পড়েছে। 

তিনি আরো বলেন, অর্থনীতিতে আমরা যে গতিশীলতা এনেছিলাম, তা অনেকটা স্থবির হয়ে পড়েছে। প্রতি ১০০ বছর পর পর এমন একটা ধাক্কা আসে। এ পরিস্থিতি আমাদের মোকাবিলা করতে হবে, অর্থনৈতিক গতিশীলতা আনতে হবে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। উন্নয়নের গতি যখন অব্যাহত, মানুষের ভাগ্য পরিবর্তনে যখন কাজ করে যাচ্ছি, ঠিক তখনই এলো করোনাভাইরাস। সারা বিশ্বে এটি প্রলয় সৃষ্টি করেছে। এজন্য সবকিছু স্থবির। এর প্রভাবটা বাংলাদেশে এসে পড়েছে। এটা পড়াও খুব স্বাভাবিক। সারা বিশ্বের ২০২টি দেশ এর ভুক্তভোগী। প্রতিনিয়ত এটা বাড়ছে। আমরা শুরু থেকেই চেষ্টা করেছি এর প্রভাবে মানুষ যেন ক্ষতিগ্রস্ত না হয়। 

তিনি বলেন, এটা শুধু আমাদের দেশ নয়, সারা বিশ্বব্যাপী। জানমাল রক্ষা করতে হবে। অর্থনীতি গতিশীল রাখতে হবে। উন্নত বিশ্ব এটা নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে। এটা আমাদের নিয়ন্ত্রণ করতে হবে। এর জন্য সবাইকে কাজ করতে হবে। সবাইকে কাজ করে যাওয়ার আহ্বান জানাচ্ছি।

করোনার কারণে বিশ্বে খাদ্য ঘাটতির আশঙ্কার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরের অবস্থার মতো ব্যাপক খাদ্য ঘাটতি দেখা দিতে পারে। তাই আমাদের উৎপাদন বাড়াতে হবে। আমরা উৎপাদন বাড়ালে বিদেশের কাছে হাত বাড়াতে হবে না, এমনকি উদ্বৃত্ত থাকলে আমরা তাদের সাহায্য করতে পারব।

তিনি বলেন, যেকোনো পরিস্থিতি যেন আমরা মোকাবিলা করতে পারি সেজন্য খাদ্য উৎপাদন বাড়াতে হবে ও প্রস্তুত থাকতে হবে।

কারো করোনার লক্ষণ দেখা দিলে না লুকিয়ে চিকিৎসা নেয়ার আহ্বান জানিয়ে সরকার প্রধান বলেন, কারো মধ্যে যদি এতটুকু করোনা ভাইরাসের অসুস্থতা দেখা দেয় তিনি সাথে সাথে খবর দেবেন। চিকিৎসার ব্যবস্থা যথাযথ আছে। আমরা চিকিৎসার ব্যবস্থা করে রেখেছি। যারা চিকিৎসা সেবা দেবেন তাদের জন্য পিপিইসহ সবধরনের সুরক্ষা ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, কেউ লুকাতে যাবেন না। কারণ আপনি একজন লুকাবেন, আরো ১০ জনকে সংক্রমিত করবেন। কেউ লুকাবেন না। এটা কোনো লজ্জার বিষয় না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //