মৃদু তাপপ্রবাহ আরো বিস্তার লাভ করতে পারে

দেশের কয়েকটি অঞ্চলে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে এবং তা বিস্তার লাভ করার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, কিশোরগঞ্জ, সন্দ্বীপ, সীতাকুণ্ড, রাঙামাটি, ফেনী, হাতিয়া, খুলনা, যশোর, সাতক্ষীরা, বরিশাল, পটুয়াখালী অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ বিস্তার লাভ করতে পারে।

সিনিয়র আহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, শনিবার থেকে দেশে এই তাপপ্রবাহ বইছে। সোমবার-মঙ্গলবারও কোথাও কোথাও ঝড়-বৃষ্টি হবে। ১২ মের দিকে তাপপ্রবাহ কেটে যাবে। তবে ১৫ মের দিকে বিভিন্ন জায়গায় গরম বাড়বে আবার।

আজ সোমবারের (১১ মে) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে ময়মনসিংহ, সিলেট, খুলনা, ঢাকা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় ও নোয়াখালী অঞ্চলে অস্থায়ী দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। আকাশ আংশিক মেঘলা থাকতে পারে, দেশের অন্যান্য স্থানের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।

গতকাল রবিবার (১০ মে) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এদিন চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ ১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

চলতি মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে) বয়ে যেতে পারে। অন্যান্য এলাকায় দুয়েকটি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি (৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস) মাত্রার তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //