করোনা মোকাবেলায় পিছিয়ে বাংলাদেশ

দক্ষিণ এশিয়ায় করোনা মোকাবেলায় সবচেয়ে বাজে অবস্থানে রয়েছে বাংলাদেশ। গত শুক্রবার (২৯ মে) পর্যন্ত করোনাভাইরাস সংক্রান্ত ওয়ার্ল্ডোমিটারের তথ্য বিশ্লেষণে এমন চিত্র উঠে এসেছে।

ভুটান, নেপাল, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, ভারত ও পাকিস্তানের তুলনায় বাংলাদেশে প্রতি ১০ লাখ মানুষে কভিড-১৯ টেস্টের হার সবচেয়ে কম।

এছাড়া করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের দিক থেকে ভারত (১৬৫,৮২৯ ও মৃত্যু ৪,৭১৩) ও পাকিস্তানের (৬৪,০২৮ ও মৃত্যু ১,৩১৭) পরেই বাংলাদেশের (৪২,৮৪৪ ও মৃত্যু ৫৮২) অবস্থান।

কভিড-১৯ টেস্টের দিক থেকেও এই তিনটি দেশ তলানিতে রয়েছে। ভারতে প্রতি ১০ লাখে ২ হাজার ৫২৭, পাকিস্তানে ২ হাজার ৩৫৯ এবং বাংলাদেশে মাত্র ১ হাজার ৭৪৫টি টেস্ট হয়েছে।

এদিক থেকে সবার উপরে রয়েছে ভুটান। দেশটিতে প্রতি ১০ লাখে ২১ হাজার ৪৬৭টি কভিড-১৯ টেস্ট করা হয়ছে। মাত্র ৩১ জন করোনা রোগী শনাক্ত হয়েছে দেশটিতে এবং এখন পর্যন্ত একজনেরও মৃত্যু হয়নি।

সূত্র: ওয়ার্ল্ডোমিটার

ভিয়েতনামে প্রতি ১০ লাখে ২ হাজার ৮২৮টি টেস্ট করা হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত ৩২৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছে এবং ভুটানের মতো এখনো কোনো মৃত্যু হয়নি ভিয়েতনামে।

পর্যটন নির্ভর দেশ নেপালে প্রতি ১০ লাখে ৫ হাজার ৫৯৫টি টেস্ট করা হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত ১ হাজার ৪২ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। পাশাপাশি মৃত্যু হয়েছে মাত্র ৫ জনের।

শ্রীলঙ্কাতে এখন পর্যন্ত  ১ হাজার ৫৩০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ১০ জনের। এছাড়া প্রতি ১০ লাখে ২ হাজার ৮৪৪টি কভিড-১৯ টেস্ট করে শ্রীলঙ্কার অবস্থান ভারত, পাকিস্তান ও বাংলাদেশের উপর।

থাইল্যান্ডে প্রতি ১০ লাখ মানুষের মধ্যে ৫ হাজার ৩৮০ জনের কভিড-১৯ টেস্ট করা হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত ৩ হাজার ৭৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ৫৭ জনের।

বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক দাবি করেছেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোর তুলনায় করোনা মোকাবেলায় বাংলাদেশ ভালো করছে। যদিও প্রতিবেশী দেশগুলোর তুলনায় করোনা মোকাবেলায় অনেক পিছিয়ে বাংলাদেশ। প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড করছে বাংলাদেশ।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, আজ সোমবার (১ জুন) বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে ২২ জনের মৃত্যু হয়েছে। ফলে মৃতের সংখ্যা বেড়ে এখন ৬৭২। এছাড়া নতুন করে ২ হাজার ৩৮১ জন ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। ফলে দেশে করোনাভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা ৪৯ হাজার ৫৩৪ জন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //