ঢাকায় এলাকাভিত্তিক রেড জোন নিয়ে সিদ্ধান্ত আসছে

করোনাভাইরাসের ঝুঁকিতে থাকা ঢাকা মহানগরীর কয়েকটি জায়গায় ছোট ছোট আকারে রেড জোন ঘোষণা করে সাধারণ ছুটি দেয়া হবে। আজ বুধবার (২৪ জুন) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, আগামী দুই-চার দিনের মধ্যে ঢাকার রেড জোন নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করে ধাপে ধাপে সেসব এলাকায় ছুটি ঘোষণা ও অবরুদ্ধ করা হবে। আর ঢাকায় রেড জোন ঘোষণা করে ছুটি ঘোষণা করব, কিন্তু এক্ষেত্রে একটু বেশি চিন্তাভাবন করতে হচ্ছে। 

কারণ হিসেবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, রাজধানী খুব ঘনবসতিপূর্ণ এলাকা। ঢাকায় অনেক গুরুত্বপূর্ণ অফিস ও অনেক শিল্প-কারখানা আছে। আবার রাজধানী থেকেই ম্যানেজমেন্টও ঠিক করতে হচ্ছে। এখানেও বেশ কয়েকটি জায়গায় ছোট ছোট আকারে রেড জোন ঘোষণা করা হবে। এর তালিকা পেলেই আমরা ছুটি ঘোষণা করব।

তিনি আরো বলেন, প্রশাসনিক বিষয় হওয়ায় রেড জোনের তালিকা ও ছুটির ঘোষণার আদেশ জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে হচ্ছে। তবে স্বাস্থ্য মন্ত্রণালয় এর সাথে সম্পৃক্ত থাকে, তারা যাচাই-বাছাই করে।

রাজধানী ঢাকায় করোনার সংক্রমণ বেশি থাকলেও এখনো রেড জোন ঘোষণা করা হয়নি। শুধুমাত্র পূর্ব রাজাবাজার এলাকাকে রেড জোন ঘোষণা করে সেখানে পরীক্ষামূলক লকডাউন বাস্তবায়ন করা হচ্ছে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী রেড জোন ঘোষণার প্রক্রিয়া তুলে ধরে বলেন, প্রথমে সিভিল সার্জন তার এলাকা অ্যাসেস করবেন। এরপর জেলা প্রশাসক, পুলিশ সুপার ও সংসদ সদস্যসহ স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে কথা বলবেন। সিদ্ধান্তে আসার পর তারা স্বাস্থ্য অধিদফতরের অনুমতি চাইবে। স্বাস্থ্য অধিদফতর অনুমতি দিলে তারা আমাদের কাছে আবেদন জানাবে ছুটি ঘোষণার জন্য।

তিনি বলেন, এছাড়া রেড জোন এলাকায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাজ আছে, ত্রাণ মন্ত্রণালয়ের কাজ থাকতে পারে। তখন সমন্বিতভাবে একটি কমিটি তৈরি করে রেড জোন ঘোষণা করে লকডাউন আরোপ করা হয়।

তিনি আরো বলেন, সব জায়গায় একসাথে বিধিনিষেধ দেয়া যাবে না। যে জায়গায় বেশি সংক্রমণ, সেই জায়গা আগে অবরুদ্ধ করা হবে।

আর ইকোনমি চালু রাখতে হবে, এটা আমাদের স্ট্রাটেজি। এর পাশাপাশি ছোট ছোট করে অঞ্চল সামর্থ্য অনুযায়ী অবরুদ্ধ করা হবে, যাতে নরমাল লাইফ বাধাগ্রস্ত না হয়।

এদিকে গত ২১ জুন মধ্যরাতে ১০ জেলার ২৭টি এলাকা ও পরদিন ২২ জুন পাঁচ জেলার ১২ এলাকাকে রেড জোন হিসেবে তালিকাভুক্ত করে সেখানে সাধারণ ছুটি ঘোষণা করে জনপ্রশাসন মন্ত্রণালয়। সর্বশেষ গতকাল মঙ্গলবার দেশের চার জেলার সাতটি এলাকাকে রেড জোন ঘোষণা করা হয়।

করোনা মোকাবিলায় বেশি সংক্রমিত এলাকাকে রেড (লাল), অপেক্ষাকৃত কম আক্রান্ত এলাকাকে ইয়োলো (হলুদ) ও একেবারে কম আক্রান্ত বা আক্রান্তমুক্ত এলাকাকে গ্রিন (সবুজ) জোন হিসেবে চিহ্নিত করেছে সরকার। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //