গাইবান্ধায় গ্যাসের সন্ধান

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলায় নলকূপ স্থাপনের সময় প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া গেছে। এ ঘটনা জানাজানি হলে বিভিন্ন লোকজন ওই বাড়িতে গিয়ে ভিড় জমায়। পরে খবর পেয়ে গাইবান্ধা ফায়ার সার্ভিস ঘটনাস্থল পরিদর্শন করে। তবে গ্যাস পাওয়ার আশায় সরকারি প্রতিষ্ঠান বাপেক্সকে কূপ খনন করার তাগিদ দিয়েছেন অনেকে। 

গাইবান্ধা ফায়ার সার্ভিস, সাদুল্লাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও স্থানীয় সূত্রে জানা গেছে, শুক্রবার দুপুরে সাদুল্লাপুরের ফরিদপুর ইউনিয়নের মীরপুর গ্রামে আশরাফুজ্জামান সরকারের ছেলে গোলাম মাজহারুলের বাড়ীতে নলকূপ স্থাপন করছিলেন রাঙ্গা মিস্ত্রি ও তার সহকর্মীরা। আয়রনমুক্ত পানি পেতে ২১২ ফুট নলকূপ মাটির গভীরে প্রবেশ করানোর পর রাঙ্গা মিস্ত্রির হাতে গ্যাসের চাপ অনুভূত হয় ও নলকূপের স্থাপনের জায়গায় জমে থাকা পানিতে বুদবুদ বের হতে থাকে। বিষয়টি গ্যাস হতে পারে এমন ধারনা করে গোলাম মাজহারুল একটি লম্বা পাইপ নিয়ে আসেন ও নলকূপের মুখে লাগিয়ে পরীক্ষা করেন। 

এ সময় পাইপের অপরপ্রান্তে বের হওয়া গ্যাসীয় চাপে আগুন লাগালে আগুন ধরে যায়। বিষয়টি মুহূর্তেই ছড়িয়ে গেলে বিভিন্ন লোকজন ভিড় জমাতে শুরু করে ওই বাড়িতে। পরে খবর পেয়ে সাদুল্লাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নবীনেওয়াজ গাইবান্ধা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে জানালে তারা ঘটনাস্থল পরিদর্শন করে। 

নলকূপ মিস্ত্রী রাঙ্গা বলেন, নলকূপের পাইপ মাটির গভীরে প্রবেশের সময় নিচ থেকে উঠে আসা পানির সাথে গ্যাসের চাপ অনুভূত হয়। পরে বিষয়টি গ্যাস হতে পারে ধারনা করে বাড়ীর মালিক গোলাম মাজহারুলকে জানাই। 

বাড়ির মালিক গোলাম মাজহারুল বলেন, নলকূপ মিস্ত্রী রাঙ্গার হাতে গ্যাসের চাপ অনুভূত হলে আমাকে জানান। এ সময় স্থাপন করা নলকূপের পাইপের মুখে প্লাস্টিকের পাইপ লাগিয়ে পরীক্ষা করে বুঝতে পাই এটি গ্যাস। পরে বিষয়টি ইউপি চেয়ারম্যানসহ কয়েকজনকে জানাই। 

সাদুল্লাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নবীনেওয়াজ সকালে সাম্প্রতিক দেশকালকে বলেন, বিষয়টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মাধ্যমে জানার পর গাইবান্ধা ফায়ার সার্ভিসকে জানাই। কিন্তু বিকেলে তারা ঘটনাস্থলে গিয়ে গ্যাস দেখতে পায়নি। 

এ বিষয়ে গাইবান্ধা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারি পরিচালক মো. আমিরুল ইসলাম সরকার সকালে সাম্প্রতিক দেশকালকে বলেন, ঘটনাস্থলে গিয়ে পাইপের মাথায় আগুন লাগিয়ে আমরা গ্যাস পাইনি। তবে সকালের দিকে গ্যাস ছিলো বলে জানায় ওই বাড়ির লোকজন। 


মো. আমিরুল ইসলাম আরো বলেন, অনেক সময় ভূগর্ভে দীর্ঘদিন ধরে পচনশীল উদ্ভিদ বা জৈব কিছু পচে গিয়ে গ্যাসের সৃষ্টি হয়। কিন্তু সেই গ্যাস মাটি ফেটে বের হতে পারে না। তাই নলকূপ স্থাপনের সময় হয়তো সেই গ্যাস বেরিয়ে এসেছে। যা অল্প পরিমাণে থাকায় আবার শেষও হয়ে গেছে। 

তবে ওই নলকূপ স্থাপনের জায়গায় সরকারের খনিজ তেল-গ্যাস অনুসন্ধানকারি প্রতিষ্ঠান বাপেক্সেকে কূপ খনন করার প্রতি অনুরোধ জানান অনেকে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //