আট জেলায় বন্যা পরিস্থিতি উন্নতি হতে পারে

আগামী ২৪ ঘণ্টায় দেশের সিলেট ও সুনামগঞ্জসহ আট জেলার বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে। একইসাথে মধ্যাঞ্চলের পাঁচ জেলার বন্যা পরিস্থিতি হতে পারে স্থিতিশীল।

তবে এখনো দেশের ১৩ নদীর ২২টি পয়েন্টের পানি বিপৎসীমার ওপরে অবস্থান করছে। ভারী বৃষ্টির কারণে আরো বেশ কিছু পয়েন্টের পানি আগামী ২৪ ঘণ্টায় বিপৎসীমার ওপরে উঠে যেতে পারে। ফলে বেশ কিছু এলাকায় বন্যা পরিস্থিতির অবনতিরও শঙ্কাও রয়েছে।

আজ শনিবার (১৮ জুলাই) পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এ তথ্য জানিয়েছে।

সিলেট, সুনামগঞ্জ, কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, নাটোর, সিরাজগঞ্জ, টাঙ্গাইল ও মানিকগঞ্জ জেলার  বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে। অপরদিকে, মুন্সীগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, রাজবাড়ি ও ঢাকা জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির স্থিতিশীল থাকতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, বৃষ্টিপাত গত কয়েক দিনে কিছুটা কমায় বন্যার পানি কমতে শুরু করেছে। তবে বন্যার পানি কমতে শুরু করলেও এখনও প্রধান প্রধান নদ-নদীর পানি বিপৎসীমার উপর দিয়েই প্রবাহিত হচ্ছে। বর্তমানে বিভিন্ন নদ-নদীর পানি দেশের ২২টি অঞ্চলে বিপৎসীমার উপর দিয়ে বইছে।

বর্তমানে ব্রহ্মপুত্র ও যমুনা নদ-নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে, যা আগামী সোমবার নাগাদ পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

গঙ্গা-পদ্মা নদীসমূহের পানি সমতল স্থিতিশীল আছে,যা আগামী ২৪ ঘন্টায় পদ্মা নদীর পানি সমতল হ্রাস শুরু করতে পারে।

উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদী সমূহের পানি সমতল হ্রাস পেতে পারে এবং আগামী ২৪ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ ঘন্টায় পুরাতন ব্রহ্মপুত্র নদী জামালপুর পয়েন্টে বিপদসীমা অতিক্রম করতে পারে।

সারাদেশে পর্যবেক্ষণাধীণ ১০১ টি পানি সমতল স্টেশনের মধ্যে বৃদ্ধি পেয়েছে ৪১ টির, হ্রাস পেয়েছে ৫৯ টির,অপরিবর্তিত রয়েছে ০১ টির এবং বিপৎসীমার উপরে রয়েছে ২২ টির।

আবহাওয়া অধিদফতর জানায়,  মৌসুমি বায়ুর প্রভাবে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা, খুলনা ও রাজশাহী  বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বৃষ্টিও হতে পারে।

আজ দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে তেঁতুলিয়ায় ১২১ মিলিমিটার। এছাড়া ঢাকা বিভাগে ১১, ময়মনসিংহে ৩, সিলেটে ২০, রাজশাহীতে ৩, খুলনার চুয়াডাঙ্গায় ৮ ও বরিশালের ভোলায় ৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //