রাজধানীতে টানা তৃতীয় দিনের বৃষ্টি, দুর্ভোগে মানুষ

রাজধানীতে টানা তৃতীয় দিনের মতো অবিরত ধারায় বৃষ্টি ঝরছে। এতে তলিয়ে গেছে অনেক সড়ক। জলাবদ্ধতার কারণে দুর্ভোগে রয়েছে সাধারণ মানুষ। 

বুধবার (২২ জুলাই) ভোর থেকেই মুষলধারে বৃষ্টি হচ্ছে। এতে রাজধানীর মোহাম্মদপুর, শ্যামলী, কারওয়ানবাজার, গ্রিনরোড, মিরপুর, রামপুরা, বাড্ডা, শান্তিনগর, মালিবাগ এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। অফিসগামী ও শ্রমজীবী মানুষেরা বেশি ভোগান্তিতে পড়েছেন। 

তুমুল বৃষ্টিতে জীবন ও জীবিকার তাগিদে বাইরে বের হচ্ছেন অনেকেই। অনেককেই বৃষ্টির মধ্যে ভিজে অফিসে যেতে দেখা গেছে। তাদের মধ্যে একজন হলেন রুহুল আমিন। তিনি একটি প্রতিষ্ঠানে মার্কেটিংয়ের কাজ করেন। বিভিন্ন পণ্য মোহাম্মদপুর, কৃষি মার্কেট, শেখেরটেক এলাকায় পৌঁছে দেন। এই বৃষ্টিতে কাজের ব্যাঘাত ঘটছে বলে জানান তিনি। 


তিনি বলেন, গত কয়েকদিন ধরে ভিজে ভিজে খুচরা দোকানগুলোতে পণ্য সরবরাহ করছি। ধমকা হাওয়ায় আমার ছাতার অবস্থা নাজেহাল। অফিস পণ্য বিক্রয় হয়েছে কিনা তা দেখতে চায়। এই বৃষ্টির দিনে টার্গেট ফিলআপ করা কষ্টকর হয়ে যাচ্ছে। 

এদিকে মাহিমা হোসেন নামে এক বেসরকারি চাকরিজীবী বলেন, আজও সকালটা বৃষ্টি দিয়ে শুরু হলো। বৃষ্টির কারণে গত দুইদিন অফিসে যেতে দেরিহয়েছে। তাছাড়া মোহাম্মদপুর থেকে গুলশানের সিএনজি ভাড়াও দ্বিগুণ হয়ে যায়। 

তবে শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষেরা বৃষ্টি উপেক্ষা করেই কাজে যাচ্ছেন। এমনই চিত্র দেখা গেছে রাজধানীর ঢাকা উদ্যান, চাঁদ উদ্যান, কাটাশুর, বাসস্ট্যান্ড ও চান মিয়া হাউজিং এলাকায়। রিকশা চালকরা রিকশা নিয়ে বের হয়েছেন। গার্মেন্টস শ্রমিকরা ছাতা নিয়ে কিংবা ভিজে ভিজেই কারখানায় যাচ্ছেন- এমন দৃশ্য দেখা গেছে। তবে সাধারণ দিনের তুলনায় বৃষ্টির কারণে রাস্তাঘাটে মানুষের উপস্থিতি তুলনামূলকভাবে কম। গণপরিবহনেও তেমন ভিড় নেই। 


এদিকে বৃষ্টিতে পানি নিষ্কাশনের অধিকাংশ চ্যানেল অকার্যকর হয়ে পড়ায় নাজেহাল অবস্থা দেখা দিয়েছে। ফলে রাস্তাঘাট থেকে শুরু করে মানুষের বাসাবাড়ি ও দোকানপাটেও পানি উঠে যাচ্ছে। বিপাকে রয়েছেন বস্তি ও টিন শেড বাড়িতে বসবাসকারীরা। 

গতকাল মঙ্গলবার (২১ জুলাই) সকালে আবহাওয়া অফিস থেকে ঢাকার ভারী বৃষ্টিপাতের তথ্য পাওয়া যায়।  গত ২৪ ঘণ্টায় ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ৮৭ মিলিমিটার। তার আগে সোমবার (২০ জুলাই) ভোর ৬টা পর্যন্ত রাজধানীতে ১৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। সর্বোচ্চ বৃষ্টিপাত বেকর্ড করা হয়েছে রংপুরে ১৯৫ মিলিমিটার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //