মুক্তিযোদ্ধা কমপ্লেক্স হবে ৪৭০ উপজেলায়

দেশের ৪৭০ উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইতোমধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের চলমান প্রকল্পের মধ্যে ৬৩ জেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ সম্পন্ন হয়েছে। এজন্য সরকারের ব্যয় হয়েছে প্রায় ১৩৬ কোটি টাকা। এছাড়া ৮৯৩ কোটি টাকা ব্যয়ে ৩৮০ উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ সম্পন্ন হয়েছে। ঢাকা জেলা এবং আরো ৩০ উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণের কাজ চলছে।

মঙ্গলবার (২৮ জুলাই) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ তথ্য জানানো হয়েছে।

সভায় জানানো হয়, সভায় ২০১৯-২০ অর্থবছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (আরএডিপি) বরাদ্দের শতকরা ৮৪ দশমিক ৯১ ভাগ অর্থ মন্ত্রণালয় ব্যয় করেছে। এতে জাতীয় পর্যায়ে ব্যয়ের গড় শতকরা ৮০ দশমিক ২৮ ভাগ। গত অর্থবছরে এ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পে ২১৪ কোটি ৭৮ লাখ টাকা বরাদ্দের মধ্যে ১৮২ কোটি ৩৬ লাখ টাকা ব্যয় হয়েছে। মুক্তিযুদ্ধের ২৭২টি স্মৃতি স্থাপনা সংরক্ষণ ও পুনরায় নির্মাণ এবং ৬৫টি স্মৃতিস্তম্ভ ও জাদুঘর নির্মাণ সম্পন্ন হয়েছে। ১১৫টি স্থানে স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজ চলমান রয়েছে।

মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের প্রকল্পগুলো জাতীয় চেতনার সঙ্গে সম্পর্কিত। যথাযথ মান এবং স্বচ্ছতা নিশ্চিত করে নির্ধারিত সময়ে প্রকল্পগুলোর কাজ সম্পন্ন করতে হবে। চলতি অর্থ বছরে আরও সফলভাবে প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য মন্ত্রী প্রকল্প পরিচালকদের তাগিদ দেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর সভাপতিত্বে সভায় মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষসহ বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //