সীমান্ত হত্যা শূন্যে নামিয়ে আনতে একমত বিজিবি-বিএসএফ

সীমান্ত হত্যা শূন্যে নামিয়ে আনার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মহাপরিচালক (ডিজি) রাকেশ আস্থানা।

সীমান্তে উভয় দেশের নিরস্ত্র নাগরিকদের হত্যা, আহত ও মারধরের ঘটনা শূন্যের কোঠায় নামিয়ে আনতে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামও একমত হয়েছেন।

আজ শনিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সম্মেলনের যৌথ আলোচনার দলিল স্বাক্ষর অনুষ্ঠানে তারা একথা বলেন।

সীমান্ত হত্যা সংঘটিত হওয়ার কারণ ব্যাখ্যা করে বিএসএফ ডিজি বলেন, এরপরও সীমান্ত হত্যার বিষয়টি আমি জাস্টিফাই করতে চাই না। সীমান্ত হত্যা শূন্যে নামিয়ে আসার বিষয়ে আমরা অঙ্গীকারবদ্ধ। সীমান্তে সমন্বিত টহল, সঠিক সময়ে উভয়পক্ষের মধ্যে অপরাধীদের গতিবিধির গোয়েন্দা তথ্য বিনিময় ও এই চক্রের নেপথ্যে কারা আছে তাদের চিহ্নিত করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, আমরা মনে করি, সীমান্ত এলাকায় বসবাসকারী নাগরিকদের মাঝে আন্তর্জাতিক সীমানা আইনে বিধি-বিধান সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে পারলে, সীমান্তে হামলা শূন্যের কোঠায় নামিয়ে আনা সম্ভব।

তিনি আরো বলেন, সীমান্তে যেসকল অপ্রীতিকর ঘটনা ঘটে তার ৭০ শতাংশ ক্রিমিনাল অ্যাক্টিভিটির জন্য হয়ে থাকে। আর সবগুলোই প্রায় রাত ১০টা থেকে সকাল ৭টার মধ্যে হয়। বাংলাদেশ আমাদের বন্ধু দেশ। এ দেশের সীমান্তের সাথে আমাদের সুসম্পর্ক রয়েছে। এসব অপ্রীতিকর ঘটনা এড়াতে যে সকল পদক্ষেপ নেয়া দরকার সেগুলো আমরা নেবো।

এ সময় বিজিবির ডিজি সাফিনুল ইসলাম বলেন, সীমান্ত হত্যার বিষয়টি আলোচনা হয়েছে। এটা কমিয়ে আনতে সমন্বিত টহল ও সীমান্ত এলাকার লোকজনকে সচেতন করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, আমরা উভয় পক্ষের সীমান্তে অস্ত্র, গোলাবারুদ, বিস্ফোরকদ্রব্য, মাদক, স্বর্ণ ও জাল মুদ্রা পাচার প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নেব। পূর্ব অনুমোদন ছাড়া ১৫০ গজের মধ্যে কোনো ধরনের উন্নয়নমূলক কাজ না করার বিষয়ে পারস্পরিক সম্মতি দেয়া হয়েছে।

গত ১৭ সেপ্টেম্বর ঢাকায় বিজিবি-বিএসএফের ডিজি পর্যায়ের সম্মেলন শুরু হয়। সম্মেলনের যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে আজ এই সীমান্ত সম্মেলন শেষ হলো।

এর আগে বিজিবি-বিএসএফ ডিজি পর্যায়ের সম্মেলন ১৩ সেপ্টেম্বর শুরু হওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে বিমানের কারিগরি ত্রুটি ধরা পড়ায় বিএসএফ প্রতিনিধি দল না আসতে পারায় তা স্থগিত হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //